ব্রেকিং:
‘শুধু অভ্যুত্থান নয়, আমরা রাষ্ট্র গঠনের নেতাও পেয়ে গেছি’ পুলিশের নতুন আইজিপি মো. ময়নুল ইসলাম ড. ইউনূসকে প্রধান করে অন্তর্বর্তীকালীন সরকার গঠনের সিদ্ধান্ত শেখ হাসিনাকে আশ্রয় না দেওয়ার ইঙ্গিত যুক্তরাজ্যের জাতীয় সংসদ বিলুপ্ত বিকেল ৩টার মধ্যে সংসদ ভাঙার আল্টিমেটাম, কঠোর আন্দোলনের হুঁশিয়ারি ড. ইউনূসকে প্রধান উপদেষ্টা করে অন্তর্বর্তীকালীন সরকার গঠনের দাবি ১৬ বছর পর বাংলাদেশে পুনরায় সংসদীয় গণতন্ত্র চালু হয় এই দিনে ধানমন্ডির ৩২ নম্বরে বঙ্গবন্ধু ভবনে আগুন দেশের দায়িত্ব নিলেন সেনাপ্রধান জরুরি প্রয়োজন ছাড়া বের হলেই ব্যবস্থা আজ থেকে তিন দিনের সাধারণ ছুটি শুরু শিক্ষামন্ত্রীর বাড়িতে হামলা, গাড়িতে আগুন গণভবনে নিরাপত্তা সংক্রান্ত জাতীয় কমিটির বৈঠক বসছে আজ কুমিল্লায় কেউ মারা যায় নি, গুলিবিদ্ধ ৮ জন আন্দোলনকারীরা চাইলে এখনই বসতে রাজি: প্রধানমন্ত্রী কুমিল্লায় শিক্ষার্থীদের দুই পাশে আ.লীগ নেতাকর্মীদের অবস্থান দেবিদ্বারে স্বজনদের আহাজারি থামছে না ‘গুলিতে মাথার মগজ উড়ে যায় শোক মিছিল স্থগিত করলো আওয়ামী লীগ মোবাইল নেটওয়ার্কে ফেসবুক বন্ধ, সঙ্গে টেলিগ্রামও
  • মঙ্গলবার ২২ অক্টোবর ২০২৪ ||

  • কার্তিক ৬ ১৪৩১

  • || ১৭ রবিউস সানি ১৪৪৬

অর্ধেকে নেমেছে যাত্রী পারাপার

কুমিল্লার ধ্বনি

প্রকাশিত: ৩ আগস্ট ২০২৪  

ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়া ইমিগ্রেশন চেকপোস্ট দিয়ে ভারত-বাংলাদেশের যাত্রী পারাপার অর্ধেকে নেমে এসেছে। কোটা সংস্কার আন্দোলন ঘিরে চলমান উত্তেজনাপূর্ণ পরিস্থিতির কারণে আখাউড়া স্থলবন্দর দিয়ে ভারতগামী মানুষের যাতায়াত কমে গেছে।

ইমিগ্রেশন সূত্রে জানা যায়, আখাউড়া ইমিগ্রেশন চেকপোস্ট দিয়ে স্বাভাবিক সময়ে প্রতিদিন গড়ে এক হাজার যাত্রী পারাপার হয়। কিন্তু চলমান পরিস্থিতিতে গত ২০ জুলাই থেকে এই সংখ্যাটা অর্ধেকে নেমেছে। এখন প্রতিদিন ৫০০ থেকে ৫৫০ যাত্রী পারাপার হচ্ছে এই পথে। রেল যোগাযোগ স্বাভাবিক হলে যাত্রী পারাপার বাড়বে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

আখাউড়া স্থলবন্দরের কাস্টমস ভবনে সোনালী ব্যাংকের বুথের সামনে কথা হয় চট্টগ্রামের বাসিন্দা সোহেল আরমানের সঙ্গে। তিনি জানান, তার মায়ের চিকিৎসার জন্য ভারতে যাচ্ছেন। দেশে চলমান পরিস্থিতিতে ট্রেন চলাচল বন্ধ। তাই মা ও স্ত্রীকে নিয়ে কয়েক গুণ বেশি ভাড়া দিয়ে প্রাইভেট গাড়িতে করে আখাউড়া স্থলবন্দরে এসেছেন।

আখাউড়া ইমিগ্রেশন চেকপোস্টের ভারপ্রাপ্ত কর্মকর্তা খাইরুল আলম বলেন, ‘গত এক সপ্তাহে আখাউড়া ইমিগ্রেশন চেকপোস্ট দিয়ে যাত্রী পারাপারের সংখ্যা অন্য সময়ের চেয়ে কিছুটা কমেছে। এই চেকপোস্ট দিয়ে গড়ে প্রতিদিন ১ হাজার থেকে ১ হাজার ১০০ যাত্রী যাতায়াত করে। বর্তমানে সংখ্যাটা অর্ধেকে নেমেছে।’

তিনি আরও জানান, ইমিগ্রেশনে খুব দ্রুত সময়ে যাত্রীদের পাসপোর্টের যাবতীয় কার্যক্রম সম্পন্ন করা হচ্ছে। এতে যাত্রীরা স্বল্পসময়ে তাদের গন্তব্যে পৌঁছাতে পারছে। রেল যোগাযোগ স্বাভাবিক হলে যাত্রী পারাপার বাড়বে বলে তিনি মনে করেন।

আখাউড়া স্থল শুল্ক স্টেশনের সহকারী কমিশনার (রাজস্ব) ইমরান হোসেন জানান, দেশের দ্বিতীয় বৃহত্তম স্থলবন্দর আখাউড়া। ভৌগোলিক অবস্থানের ফলে এই বন্দর ব্যবহারে দিন দিন যাত্রীদের আগ্রহ বাড়ছিল। তবে দেশের সার্বিক পরিস্থিতির কারণে এই মুহূর্তে যাত্রী পারাপার কিছুটা কমে এসেছে। পরিস্থিতি পুরোপুরি স্বাভাবিক হলে যাত্রী পারাপার বাড়বে বলে মনে করছেন তিনি।