ব্রেকিং:
‘শুধু অভ্যুত্থান নয়, আমরা রাষ্ট্র গঠনের নেতাও পেয়ে গেছি’ পুলিশের নতুন আইজিপি মো. ময়নুল ইসলাম ড. ইউনূসকে প্রধান করে অন্তর্বর্তীকালীন সরকার গঠনের সিদ্ধান্ত শেখ হাসিনাকে আশ্রয় না দেওয়ার ইঙ্গিত যুক্তরাজ্যের জাতীয় সংসদ বিলুপ্ত বিকেল ৩টার মধ্যে সংসদ ভাঙার আল্টিমেটাম, কঠোর আন্দোলনের হুঁশিয়ারি ড. ইউনূসকে প্রধান উপদেষ্টা করে অন্তর্বর্তীকালীন সরকার গঠনের দাবি ১৬ বছর পর বাংলাদেশে পুনরায় সংসদীয় গণতন্ত্র চালু হয় এই দিনে ধানমন্ডির ৩২ নম্বরে বঙ্গবন্ধু ভবনে আগুন দেশের দায়িত্ব নিলেন সেনাপ্রধান জরুরি প্রয়োজন ছাড়া বের হলেই ব্যবস্থা আজ থেকে তিন দিনের সাধারণ ছুটি শুরু শিক্ষামন্ত্রীর বাড়িতে হামলা, গাড়িতে আগুন গণভবনে নিরাপত্তা সংক্রান্ত জাতীয় কমিটির বৈঠক বসছে আজ কুমিল্লায় কেউ মারা যায় নি, গুলিবিদ্ধ ৮ জন আন্দোলনকারীরা চাইলে এখনই বসতে রাজি: প্রধানমন্ত্রী কুমিল্লায় শিক্ষার্থীদের দুই পাশে আ.লীগ নেতাকর্মীদের অবস্থান দেবিদ্বারে স্বজনদের আহাজারি থামছে না ‘গুলিতে মাথার মগজ উড়ে যায় শোক মিছিল স্থগিত করলো আওয়ামী লীগ মোবাইল নেটওয়ার্কে ফেসবুক বন্ধ, সঙ্গে টেলিগ্রামও
  • শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪ ||

  • আশ্বিন ৬ ১৪৩১

  • || ১৬ রবিউল আউয়াল ১৪৪৬

আইন আছে, প্রয়োগ নাই

কুমিল্লার ধ্বনি

প্রকাশিত: ৮ ডিসেম্বর ২০১৮  

সুনামগঞ্জে ১১টি উপজেলায় বাল্যবিয়ে রোধে আইন আছে, প্রয়োগ নাই। সবার অগোচরে আবার কখনো প্রকাশ্যেই হচ্ছে বাল্য বিয়ে।

যা সরকারী ঘোষিত আইনের নিশেধ। প্রশাসন বা স্থানীয় চেয়ারম্যান ও মেম্বারগণ এই বিষয়ে কার্যকর প্রদক্ষেপ নিচ্ছেন না।

এছাড়াও সরকারী ভাবে এই জেলার প্রতিটি উপজেলাকে আনুষ্টানিক ভাবে বাল্যবিবাহ মুক্ত ঘোষণা করা হয়েছে। তারপরো হচ্ছে বাল্য বিবাহ। ফলে সচেতন মহলকে ভাবিয়ে তুলেছে।

জানাযায়, জেলার হাওর বেষ্টিত শাল্লা উপজেলায় বাল্যবিয়ে প্রতিকার না হওয়ার ফলে দিনের পর দিন এর প্রবণতা বৃদ্ধি পাচ্ছে। অথচ ২০১৬সালে শাল্লা উপজেলাকে বাল্য বিবাহ মুক্ত ঘোষণা করেন সিলেট বিভাগীয় কমিশনার মো. জামাল উদ্দিন আহমদ। সম্প্রতি বেশ কয়েকটি বাল্যবিয়ে হওয়ায় সচেতন মহলকে ভাবিয়ে তুলেছে। এ বিষয়ে থানায় অভিযোগ করা হয়েছে বলে জানান স্থানীয়রা।

আনন্দপুর গ্রামের এক নাবালিকা মেয়েকে পাশের রামপুর গ্রামের সৌকত দাস এর সঙ্গে বাল্যবিয়ে দেয়া হয়। এ ব্যাপারে হেলেন রানী বাদী হয়ে চলতি বছরের ১মে শাল্লা থানায় মামলা(নং-৯) রুজু করেন। থানায় মামলা থাকার পরও দিরাই উপজেলার দূর্গাপুর গ্রামে ছেলে মেয়েকে নিয়ে গিয়ে বাল্য বিয়েটি সম্পন্ন করা হয়। একই গ্রামের আরেক অপ্রাপ্তবয়স্ক মেয়েকে নিখোঁজ বলে স্থানীয় দৈনিক পত্রিকায় সংবাদ প্রকাশ হয় মেয়ের মা শাল্লাা থানায় একটি জিডিও(নং ৬১৮)করেন। পরে জানা যায় নবালিকা মেয়ের সঙ্গে আটগাঁও ইউপি’র দাউদপুর গ্রামের সনঞ্জিত দাস এর বাল্যবিয়ে হয়। একইভাবে মুছাপুর গ্রামে ১৬বছরের একটি মেয়ের বাল্যবিয়ে সম্পন্ন হয়েছে।

সচেতন এলাকাবাসী জানান, বাল্য বিবাহ বেশী হচ্ছে জেলার যোগাযোগ বিচ্ছিন্ন গ্রাম গুলোতে। এসব হচ্ছে গ্রামের মাতাব্বর আর প্রভাবশালী দের ছত্রছায়ায়। বাল্যবিয়ে একটি সুন্দর জীবনের অপমৃত্যু ঘটে। এর ভাল দিক নেই আছে খারাপ দিক। তারপরও অপাপ্ত্য বয়স্ক ছেলে ও মেয়ের অভিবাবকগন সন্তানদের অল্প বয়সে বিয়ে দিয়ে বিপদের দিকেই ধাবিত করছে। তাদের সচেতন করার জন্য সরকারী ভাবে প্রয়োজনীয় প্রদক্ষেপ নেয়া প্রয়োজন।

শাল্লা থানার ওসি দেলোয়ার হোসেন বলেন, বাল্যবিয়ের বিষয়ে সাধারণত কেও অভিযোগ করে না। অভিযোগ পেলে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে।