ব্রেকিং:
‘শুধু অভ্যুত্থান নয়, আমরা রাষ্ট্র গঠনের নেতাও পেয়ে গেছি’ পুলিশের নতুন আইজিপি মো. ময়নুল ইসলাম ড. ইউনূসকে প্রধান করে অন্তর্বর্তীকালীন সরকার গঠনের সিদ্ধান্ত শেখ হাসিনাকে আশ্রয় না দেওয়ার ইঙ্গিত যুক্তরাজ্যের জাতীয় সংসদ বিলুপ্ত বিকেল ৩টার মধ্যে সংসদ ভাঙার আল্টিমেটাম, কঠোর আন্দোলনের হুঁশিয়ারি ড. ইউনূসকে প্রধান উপদেষ্টা করে অন্তর্বর্তীকালীন সরকার গঠনের দাবি ১৬ বছর পর বাংলাদেশে পুনরায় সংসদীয় গণতন্ত্র চালু হয় এই দিনে ধানমন্ডির ৩২ নম্বরে বঙ্গবন্ধু ভবনে আগুন দেশের দায়িত্ব নিলেন সেনাপ্রধান জরুরি প্রয়োজন ছাড়া বের হলেই ব্যবস্থা আজ থেকে তিন দিনের সাধারণ ছুটি শুরু শিক্ষামন্ত্রীর বাড়িতে হামলা, গাড়িতে আগুন গণভবনে নিরাপত্তা সংক্রান্ত জাতীয় কমিটির বৈঠক বসছে আজ কুমিল্লায় কেউ মারা যায় নি, গুলিবিদ্ধ ৮ জন আন্দোলনকারীরা চাইলে এখনই বসতে রাজি: প্রধানমন্ত্রী কুমিল্লায় শিক্ষার্থীদের দুই পাশে আ.লীগ নেতাকর্মীদের অবস্থান দেবিদ্বারে স্বজনদের আহাজারি থামছে না ‘গুলিতে মাথার মগজ উড়ে যায় শোক মিছিল স্থগিত করলো আওয়ামী লীগ মোবাইল নেটওয়ার্কে ফেসবুক বন্ধ, সঙ্গে টেলিগ্রামও
  • রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪ ||

  • আশ্বিন ৭ ১৪৩১

  • || ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

আকাশচুম্বী ভবন নির্মাণে রেকর্ড গড়েছে চীন

কুমিল্লার ধ্বনি

প্রকাশিত: ১৬ ডিসেম্বর ২০১৮  

চলতি বছর বিশ্বের যেকোনও দেশের চেয়ে বেশি আকাশচুম্বী ভবন বানিয়েছে চীন। শুধু তাই নয়, অতীতের সব রেকর্ড পেছনে ফেলেছে তারা।
২০১৮ সালে চীন যত আকাশচুম্বী ভবন তৈরি করেছে, এই পরিমাণ ভবন এক বছর সময়ের মধ্যে ইতিহাসে আর কখনও নির্মিত হয়নি।
সম্প্রতি কাউন্সিল অব টল বিল্ডিংস অ্যান্ড আরবান হ্যাবিট্যাট-এর এক পরিসংখ্যানে এই তথ্য উঠে এসেছে।
সংস্থাটি জানায়, চীনের বিভিন্ন শহরে এবার ৮৮টি আকাশচুম্বী ভবন তৈরি হয়েছে, যেগুলোর গড় উচ্চতা ২০০ মিটার বা ৬৫৬ ফুট। এর মাধ্যমে এক বছরে আকাশচুম্বী ভবন নির্মাণের রেকর্ড গড়েছে চীন।

এক বছরে আকাশচুম্বী ভবন তৈরির তালিকায় দ্বিতীয় অবস্থানে আছে যুক্তরাষ্ট্র। দেশটি সব মিলিয়ে এ ধরনের ১৩টি ভবন নির্মাণ করেছে। অর্থাৎ যুক্তরাষ্ট্রের চেয়ে প্রায় ৭ গুণ বেশি আকাশচুম্বী ভবন তৈরি করেছে চীন।
কাউন্সিল অব টল বিল্ডিংস অ্যান্ড আরবান হ্যাবিট্যাট-এর হিসাব বলছে, গত দশ বছরে বিশ্বে আকাশচুম্বী ভবন তৈরির হার বাড়লেও চলতি বছর এ ধরনের ভবন তৈরি কিছুটা কমেছে। ২০১৮ সালে আকাশচুম্বী ভবন তৈরি হয়েছে ১৪৩টি। আর গত বছর এই সংখ্যাটি ছিল ১৪৭।