ব্রেকিং:
‘শুধু অভ্যুত্থান নয়, আমরা রাষ্ট্র গঠনের নেতাও পেয়ে গেছি’ পুলিশের নতুন আইজিপি মো. ময়নুল ইসলাম ড. ইউনূসকে প্রধান করে অন্তর্বর্তীকালীন সরকার গঠনের সিদ্ধান্ত শেখ হাসিনাকে আশ্রয় না দেওয়ার ইঙ্গিত যুক্তরাজ্যের জাতীয় সংসদ বিলুপ্ত বিকেল ৩টার মধ্যে সংসদ ভাঙার আল্টিমেটাম, কঠোর আন্দোলনের হুঁশিয়ারি ড. ইউনূসকে প্রধান উপদেষ্টা করে অন্তর্বর্তীকালীন সরকার গঠনের দাবি ১৬ বছর পর বাংলাদেশে পুনরায় সংসদীয় গণতন্ত্র চালু হয় এই দিনে ধানমন্ডির ৩২ নম্বরে বঙ্গবন্ধু ভবনে আগুন দেশের দায়িত্ব নিলেন সেনাপ্রধান জরুরি প্রয়োজন ছাড়া বের হলেই ব্যবস্থা আজ থেকে তিন দিনের সাধারণ ছুটি শুরু শিক্ষামন্ত্রীর বাড়িতে হামলা, গাড়িতে আগুন গণভবনে নিরাপত্তা সংক্রান্ত জাতীয় কমিটির বৈঠক বসছে আজ কুমিল্লায় কেউ মারা যায় নি, গুলিবিদ্ধ ৮ জন আন্দোলনকারীরা চাইলে এখনই বসতে রাজি: প্রধানমন্ত্রী কুমিল্লায় শিক্ষার্থীদের দুই পাশে আ.লীগ নেতাকর্মীদের অবস্থান দেবিদ্বারে স্বজনদের আহাজারি থামছে না ‘গুলিতে মাথার মগজ উড়ে যায় শোক মিছিল স্থগিত করলো আওয়ামী লীগ মোবাইল নেটওয়ার্কে ফেসবুক বন্ধ, সঙ্গে টেলিগ্রামও
  • বুধবার ১৬ অক্টোবর ২০২৪ ||

  • আশ্বিন ৩১ ১৪৩১

  • || ১১ রবিউস সানি ১৪৪৬

আমদানি-রফতানির নামে ২৫১ কোটি টাকা আত্মসাৎ, চার্জশিট দাখিল শিগগিরই

কুমিল্লার ধ্বনি

প্রকাশিত: ২৯ জুলাই ২০২৪  

আমদানি-রফতানির নামে জনতা ব্যাংক থেকে প্রায় ২৫১ কোটি টাকা ঋণ নিয়ে আত্মসাতের মামলায় ব্যাংকটির সাবেক ও বর্তমান পাঁচ কর্মকর্তাসহ ৬ জনের বিরুদ্ধে চার্জশিট অনুমোদন দিয়েছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। শিগগিরই আদালতে চার্জশিট দাখিল করা হবে।

আসামিরা হলেন- ঋণগ্রহীতা মেসার্স ঢাকা ট্রেডিং হাউজের স্বত্বাধিকারী মো. টিপু সুলতান, জনতা ব্যাংকের লোকাল অফিসের এজিএম মো. মসিউর রহমান (সাবেক সিনিয়র এক্সিকিউটিভ অফিসার), একই শাখার ডিজিএম শামীম আহমেদ খান, প্রধান কার্যালয়ের এজিএম এ এস জহুরুল ইসলাম, ব্যাংকটির অবসরপ্রাপ্ত মহাব্যবস্থাপক মো. মনজেরুল ইসলাম (সাবেক উপ-মহাব্যবস্থাপক, আমদানি-রফতানি), কমার্শিয়াল অফিসার সাইফুল ইসলাম।

রোববার দুদকের উপ-পরিচালক (জনসংযোগ) মো. আকতারুল ইসলাম বলেন, দুদকের উপ-পরিচালক মোহাম্মদ ইব্রাহিমের আবেদনের পরিপ্রেক্ষিতে এ অভিযোগপত্র অনুমোদন করে কমিশন।

সূত্র জানায়, তদন্তকারী কর্মকর্তা আবেদনের পরিপ্রেক্ষিতে আসামিদের বিরুদ্ধে দণ্ডবিধির ৪০৯ ও ১০৯ ধারাসহ ১৯৪৭ সালের দুর্নীতি প্রতিরোধ আইনে ৫(২) ধারায় চার্জশিট দাখিলের সুপারিশ করেছেন। বর্ণিত সুপারিশের আলোকে চার্জশিট দাখিলের অনুমোদন দেয় কমিশন।

অভিযোগপত্র সূত্রে জানা গেছে, আসামিরা পরস্পর যোগসাজশে ও ক্ষমতার অপব্যবহার করে এলসির বিপরীতে মালামাল আমদানি না করে মেসার্স ঢাকা ট্রেডিং হাউজিং লিমিটেডের হিসাব নম্বরে ২৫০ কোটি ৯৬ লাখ ১ হাজার ৪৫৫ টাকা স্থানান্তর করেন। পরে এ অর্থ পরিশোধ না করে আত্মসাৎ করেন তারা।

দুদক সূত্রে জানা গেছে, আসামিরা জনতা ব্যাংকের মতিঝিলের স্থানীয় অফিসে ঢাকা ট্রেডিং হাউজিং লিমিটেডের নামে আমদানি-রফতানির এলসি খুলেও মালামাল আমদানি না করে বিপুল এ অর্থ আত্মসাৎ করেন‍।

২০১০ থেকে ২০১২ সালে এ ঘটনায় ব্যাংকটির ৫ কর্মকর্তাকে জিজ্ঞাসাবাদ করে সংস্থাটি। পরে এ ঘটনায় ২০১৬ সালের ১৮ ফেব্রুয়ারি তাদের বিরুদ্ধে মামলা করেন কমিশনের সাবেক উপ-পরিচালক মো. শামসুল হক।