ব্রেকিং:
‘শুধু অভ্যুত্থান নয়, আমরা রাষ্ট্র গঠনের নেতাও পেয়ে গেছি’ পুলিশের নতুন আইজিপি মো. ময়নুল ইসলাম ড. ইউনূসকে প্রধান করে অন্তর্বর্তীকালীন সরকার গঠনের সিদ্ধান্ত শেখ হাসিনাকে আশ্রয় না দেওয়ার ইঙ্গিত যুক্তরাজ্যের জাতীয় সংসদ বিলুপ্ত বিকেল ৩টার মধ্যে সংসদ ভাঙার আল্টিমেটাম, কঠোর আন্দোলনের হুঁশিয়ারি ড. ইউনূসকে প্রধান উপদেষ্টা করে অন্তর্বর্তীকালীন সরকার গঠনের দাবি ১৬ বছর পর বাংলাদেশে পুনরায় সংসদীয় গণতন্ত্র চালু হয় এই দিনে ধানমন্ডির ৩২ নম্বরে বঙ্গবন্ধু ভবনে আগুন দেশের দায়িত্ব নিলেন সেনাপ্রধান জরুরি প্রয়োজন ছাড়া বের হলেই ব্যবস্থা আজ থেকে তিন দিনের সাধারণ ছুটি শুরু শিক্ষামন্ত্রীর বাড়িতে হামলা, গাড়িতে আগুন গণভবনে নিরাপত্তা সংক্রান্ত জাতীয় কমিটির বৈঠক বসছে আজ কুমিল্লায় কেউ মারা যায় নি, গুলিবিদ্ধ ৮ জন আন্দোলনকারীরা চাইলে এখনই বসতে রাজি: প্রধানমন্ত্রী কুমিল্লায় শিক্ষার্থীদের দুই পাশে আ.লীগ নেতাকর্মীদের অবস্থান দেবিদ্বারে স্বজনদের আহাজারি থামছে না ‘গুলিতে মাথার মগজ উড়ে যায় শোক মিছিল স্থগিত করলো আওয়ামী লীগ মোবাইল নেটওয়ার্কে ফেসবুক বন্ধ, সঙ্গে টেলিগ্রামও
  • শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০২৪ ||

  • আশ্বিন ৪ ১৪৩১

  • || ১৫ রবিউল আউয়াল ১৪৪৬

এমপিওভুক্ত শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক-কর্মচারীরা পাবে বৈশাখী ভাতা

কুমিল্লার ধ্বনি

প্রকাশিত: ১০ নভেম্বর ২০১৮  

প্রধানমন্ত্রী শেখ হাসিনা এমপিওভুক্ত বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক-কর্মচারীদের জন্য বৈশাখী ভাতা ও বার্ষিক পাঁচ শতাংশ ইনক্রিমেন্ট ঘোষণা দিয়েছেন।


প্রধানমন্ত্রী গতকাল সন্ধ্যায় গণভবনে বিভিন্ন মন্ত্রণালয়ের আওতাধীন নয়টি সংস্থা ও ট্রাস্টের মধ্যে একশ’ কোটি টাকার চেক বিতরণ অনুষ্ঠানে এ ঘোষণা দেন।প্রধানমন্ত্রীর এ ঘোষণার ফলে এমপিওভুক্ত স্কুল, কলেজ ও মাদ্রাসার প্রায় পাঁচ লাখ শিক্ষক ও কর্মচারী এ সুবিধা পাবেন।সংশ্লিষ্ট কর্মকর্তারা জানান, এই ইনক্রিমেন্টের জন্য বাড়তি প্রায় ৫৩২ কোটি টাকা লাগবে। আর বৈশাখী ভাতার জন্য লাগবে ১৭৭ কোটি টাকার বেশি।


তারা জানান, অর্থ বিভাগ ২০১৮-১৯ অর্থবছরে এ জন্য প্রয়োজনীয় তহবিল বরাদ্দ দিয়েছে।এদিকে শেখ হাসিনা বিভিন্ন ট্রাস্ট ফান্ড ও সংস্থার মাঝে একশ’ কোটি টাকার চেক হস্তান্তর করেন।তিনি বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান শিক্ষক-কর্মচারী কল্যাণ তহবিল ও বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান শিক্ষক-কর্মচারী অবসর ভাতা বোর্ডকে ১০ কোটি টাকা করে অনুদান দেন। এছাড়া ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স কল্যাণ ট্রাস্ট এবং সংস্কৃতিসেবী কল্যাণ তহবিলকে ২০ কোটি টাকা করে অনুদান দেন।


একই অনুষ্ঠানে তিনি বঙ্গবন্ধু জাতীয় কৃষি পুরস্কার ট্রাস্ট, বঙ্গবন্ধু বিজ্ঞান ও প্রযুক্তি ফেলোশিপ ট্রাস্ট, বঙ্গবন্ধু ক্রীড়াসেবী ফাউন্ডেশনকে ১০ কোটি টাকা করে অনুদান দেন।এছাড়া নিউরো-ডেভেলপমেন্ট প্রতিবন্ধী সুরক্ষা ট্রাস্ট এবং ইমাম ও মুয়াজ্জিন কল্যাণ ট্রাস্টকে প্রধানমন্ত্রী পাঁচ কোটি করে অনুদান দেন।


অন্যদের মধ্যে কৃষিমন্ত্রী মতিয়া চৌধুরী, সমাজ কল্যাণ মন্ত্রী রাশেদ খান মেনন, স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল, বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী ইয়াফেস ওসমান, সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর, যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী ড. বীরেন শিকদার, উপমন্ত্রী আরিফ খান জয় এবং প্রধানমন্ত্রীর মূখ্য সচিব নজিবুর রহমান অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।