ব্রেকিং:
‘শুধু অভ্যুত্থান নয়, আমরা রাষ্ট্র গঠনের নেতাও পেয়ে গেছি’ পুলিশের নতুন আইজিপি মো. ময়নুল ইসলাম ড. ইউনূসকে প্রধান করে অন্তর্বর্তীকালীন সরকার গঠনের সিদ্ধান্ত শেখ হাসিনাকে আশ্রয় না দেওয়ার ইঙ্গিত যুক্তরাজ্যের জাতীয় সংসদ বিলুপ্ত বিকেল ৩টার মধ্যে সংসদ ভাঙার আল্টিমেটাম, কঠোর আন্দোলনের হুঁশিয়ারি ড. ইউনূসকে প্রধান উপদেষ্টা করে অন্তর্বর্তীকালীন সরকার গঠনের দাবি ১৬ বছর পর বাংলাদেশে পুনরায় সংসদীয় গণতন্ত্র চালু হয় এই দিনে ধানমন্ডির ৩২ নম্বরে বঙ্গবন্ধু ভবনে আগুন দেশের দায়িত্ব নিলেন সেনাপ্রধান জরুরি প্রয়োজন ছাড়া বের হলেই ব্যবস্থা আজ থেকে তিন দিনের সাধারণ ছুটি শুরু শিক্ষামন্ত্রীর বাড়িতে হামলা, গাড়িতে আগুন গণভবনে নিরাপত্তা সংক্রান্ত জাতীয় কমিটির বৈঠক বসছে আজ কুমিল্লায় কেউ মারা যায় নি, গুলিবিদ্ধ ৮ জন আন্দোলনকারীরা চাইলে এখনই বসতে রাজি: প্রধানমন্ত্রী কুমিল্লায় শিক্ষার্থীদের দুই পাশে আ.লীগ নেতাকর্মীদের অবস্থান দেবিদ্বারে স্বজনদের আহাজারি থামছে না ‘গুলিতে মাথার মগজ উড়ে যায় শোক মিছিল স্থগিত করলো আওয়ামী লীগ মোবাইল নেটওয়ার্কে ফেসবুক বন্ধ, সঙ্গে টেলিগ্রামও
  • শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০২৪ ||

  • আশ্বিন ৪ ১৪৩১

  • || ১৫ রবিউল আউয়াল ১৪৪৬

কুমিল্লায় খেলবে ছক্কার বাদশা এভিন লুইস

কুমিল্লার ধ্বনি

প্রকাশিত: ৭ নভেম্বর ২০১৮  

গত বিপিএল ফাইনাল শেষে গেইলের কাছে প্রশ্ন ছিল, ‘আপনি তো অবলীলায় ছক্কা হাঁকান। আপনার পর আর কেউ কি আছে, যে বড় বড় ছক্কা হাঁকাতে পারে?’ এ প্রশ্নের জবাবে গেইল বলে উঠলেন, ‘হ্যাঁ একজন উঠে আসছে; এভিন লুইস। আমার মনে হয় সেও ছক্কা হাঁকাতে ওস্তাদ। তার দিকেও চোখ রাখুন।’

এভিন লুইসও ক্যারিরিবয়ান, তাই স্বদেশি বলে হয়ত গেইল একটু বেশি টেনেই এমন মন্তব্য করেছেন। এমন ভাবনার কোনোই অবকাশ নেই।

পরিসংখ্যান জানান দিচ্ছে, এভিন লুইসও হাত খুলে খেলতে পারেন। টি-টোয়েন্টি ফরম্যাটে তার ব্যাট থেকে এরই মধ্যে ৮৪ ম্যাচে ৮২ ইনিংসে ১৭৮ ছক্কা বেরিয়ে এসেছে। আর জাতীয় দলের জার্সি গায়ে ১৪ ম্যাচে দুই সেঞ্চুরিয়ান এভিন লুইসের ছক্কা ৪০টি।

কুমিল্লা এবার গেইলের চেয়ে ভয়ংকর এ খেলোয়াড়কে দলে ভিড়িয়েছে! ত্রিনিদাদে জন্ম। তিনি যে সময়টায় বেড়ে উঠেছেন, তখন ব্রায়ান লারা নামে তাঁরই স্বদেশি একজন বিশ্ব ক্রিকেট মাতাচ্ছেন।

কিন্তু বড় হয়ে যখন ক্রিকেটার হলেন, এভিন লুইস আদর্শ হিসেবে বেছে নিলেন জ্যামাইকার ক্রিস গেইলকে! কেন? এই প্রশ্নে একবার লুইস বলেছিলেন, ‘ওর মতো আমিও বড় বড় ছক্কা মারতে পছন্দ করি’।

সেটা হয়তো আরও অনেকেরই পছন্দ। কিন্তু গেইলের মতো মারতে পারেন কজন! এভিন লুইস পারেন। ছক্কা মারতে ২৫ বছর বয়সী এই ব্যাটসম্যান গেইলের মতোই ওস্তাদ, এখন মনে হচ্ছে এ ক্ষেত্রে হয়তো গেইলকেও ছাড়িয়ে যাবেন।

ভারতের বিপক্ষে একটি সিরিজের একমাত্র টি-টোয়েন্টি ম্যাচেই এক ডজন ছক্কা মেরেছেন, যেখানে চার মাত্র আধডজন! টি-টোয়েন্টির ক্যারিয়ারে ১৭৮টি ছক্কা হয়ে গেছে। চার সব মিলিয়ে ৫৯টি।

ক্যারিয়ারের প্রথম ১৩টি টি-টোয়েন্টির পর এমনকি গেইলেরও ছক্কা ছিল মাত্র ২৪টি! এই ভারতের বিপক্ষেই পাঁচ ম্যাচের ওয়ানডে সিরিজে চার ম্যাচে লুইস মোট ৬৭ রান করেছেন ১২১ বলে খেলে।

অথচ একমাত্র টি-টোয়েন্টি ম্যাচে নিজের আদর্শ গেইলকে সামনে রেখেই খেললেন ৬২ বলে অপরাজিত ১২৫ রানের বিধ্বংসী ইনিংস। তাঁর তাণ্ডবে ১৯০ রান তুলেও ভারত ম্যাচ হারল ৯ উইকেটে। ওয়ানডে থেকে টি-টোয়েন্টিতে আসতেই ব্যাট হাতে লুইসের এমন বদলে যাওয়ার রহস্য কী?

ম্যাচসেরার পুরস্কার নিতে গিয়ে লুইসই দিলেন উত্তরটা, ‘ওয়ানডেতে রান পাইনি বলেই এখানে বিশেষ কিছু করার একটা তাড়না ছিল। নিজের সামর্থ্যের ওপর আমার বিশ্বাস ছিল।

আর ক্রিজে সঙ্গী হিসেবে ক্রিস (গেইল) থাকায় কাজটা সহজ হয়ে গেছে আমার জন্য। ও ওপাশ থেকে বোলারদের আক্রমণ করছিল। এপাশ থেকে আমি তাই রান করে গেছি।’

গেইলের মতো দশাসই শরীর নয় লুইসের। তারপরও এ রকম ছক্কা কীভাবে মেরে যাচ্ছেন? এই রহস্য কিছুটা খোলাসা করলেন তাঁর অধিনায়ক কার্লোস ব্রাফেট, ‘ওর ব্যাটিংয়ের ধরনটা ঠিক প্রথাগত নয়। আর বেশির ভাগ ব্যাটসম্যান ছক্কার জন্য খুব জোরে বল মারে। কিন্তু ও একেবারে মাঝ ব্যাটে খুব সুন্দর টাইমিং করে। আরেকটা মজার দিক হচ্ছে, ও বিচিত্র সব জায়গায় বল পাঠায়। ফলে অধিনায়ক যতক্ষণে ফিল্ডিং সাজিয়ে আনেন, ততক্ষণে তার পঞ্চাশের বেশি রান হয়ে যায়। সে তখন ৯০ বা সেঞ্চুরির দিকে এগোতে থাকে।’

এই ভারতের বিপক্ষেই গত বছর যুক্তরাষ্ট্রের ফ্লোরিডায় ক্যারিয়ারের প্রথম টি-টোয়েন্টি সেঞ্চুরিটা করেছিলেন মাত্র ৪৯ বলে। তার স্ট্রাইক রেট ২০০-এর বেশি।

এ ছক্কার বাদশা এবার কুমিল্লার হয়ে বিপিএলে খেলবেন। এমনিতেই এবার ব্যাটিং শক্তিতে বলিয়ান এক দল গড়েছে কুমিল্লা ভিক্টোরিয়ান্স। জাতীয় দলের টপ অর্ডারে পরিচিত মুখরা তো থাকছেনই, বিদেশি নেয়ার ক্ষেত্রেও ব্যাটিংকে বেশ প্রাধান্য দিয়েছে তারা।

কুমিল্লা ভিক্টোরিয়ান্সের দলে যেন ওপেনারের সমারোহ। জাতীয় দলের তামিম ইকবাল, ইমরুল কায়েস, এনামুল হক বিজয় আছেন। সঙ্গে আছেন ছক্কার বাদশা ক্যারিবীয় ওপেনার এভিন লুইস।

তামিম-লুইসের সঙ্গে হার্ডহিটার ব্যাটসম্যানদের মধ্যে পাকিস্তানের দুই তারকা-শহীদ আফ্রিদি আর শোয়েব মালিকের নামটি আলাদা করেই বলতে হবে। আছেন লঙ্কান হার্ডহিটিং অলরাউন্ডার থিসারা পেরেরা।

এছাড়া লিয়াম ডসন, আসেলা গুনারত্নের মতো মারকুটে ব্যাটসম্যান আছেন। স্বদেশিদের মধ্যে আছেন মোহাম্মদ সাইফউদ্দিন, জিয়া-উর রহমান, শামসুর রহমান শুভরা।

বোলিংয়ে অবশ্য বড় নাম নেই। জাতীয় দলের তারকা পেসার আবু হায়দার রনিকে বাদ দিলে বলার মতো তারকা নেই। তবে পাকিস্তানের পেস বোলিং অলরাউন্ডার আমের ইয়ামিন, বাংলাদেশের পেসার মোহাম্মদ শহীদ, স্পিনার মেহেদি হাসান, সঞ্জিত সাহাদের নিয়ে বোলিং আক্রমণ একেবারে মন্দ নয় কুমিল্লার।

লুইস–কীর্তি
* আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে একাধিক সেঞ্চুরিয়ানের তালিকায় ক্রিস গেইল, ব্রেন্ডন ম্যাককালামের পাশে বসলেন এভিন লুইস। তিনজনেরই দুটি করে সেঞ্চুরি। রান তাড়া করতে নেমে টি-টোয়েন্টিতে সর্বোচ্চ ইনিংসটা এখন লুইসের।

* ওয়েস্ট ইন্ডিজের পক্ষে সর্বোচ্চ ইনিংস। ভেঙেছেন গেইলের ১০ বছর পুরোনো ১১৭ রানের ইনিংসের রেকর্ড।

* টি-টোয়েন্টির ইতিহাসে তৃতীয় সর্বোচ্চ। ওপরে আছেন অ্যারন ফিঞ্চ (১৫৬) ও গ্লেন ম্যাক্সওয়েল (১৪৫*)

* ভারতের বিপক্ষে সর্বোচ্চ ইনিংস, গত বছর শেন ওয়াটসন সিডনিতে করেছিলেন ১২৪।তবে সেটা এখন এভিন লুইসের ১২৫ রানের ইংনিংস

* লুইসের ১২ ছক্কা এক ইনিংসে তৃতীয় সর্বোচ্চ ছক্কার রেকর্ড। অস্ট্রেলিয়ার অ্যারন ফিঞ্চ ২০১৩ সালে সাউদাম্পটনে ইংল্যান্ডের বিপক্ষে মেরেছিলেন সর্বোচ্চ ১৪টি ছক্কা। এর আগের বছর হ্যামিল্টনে নিউজিল্যান্ডের বিপক্ষে ১৩ ছক্কা মেরেছিলেন দক্ষিণ আফ্রিকার রিচার্ড লেভি।

* ভারতের বিপক্ষে সবচেয়ে বেশি ছক্কার নতুন রেকর্ড। আগের রেকর্ডটিও অবশ্য লুইসেরই ছিল। গত বছর ফ্লোরিডায় মেরেছিলেন ৯টি ছক্কা।