ব্রেকিং:
‘শুধু অভ্যুত্থান নয়, আমরা রাষ্ট্র গঠনের নেতাও পেয়ে গেছি’ পুলিশের নতুন আইজিপি মো. ময়নুল ইসলাম ড. ইউনূসকে প্রধান করে অন্তর্বর্তীকালীন সরকার গঠনের সিদ্ধান্ত শেখ হাসিনাকে আশ্রয় না দেওয়ার ইঙ্গিত যুক্তরাজ্যের জাতীয় সংসদ বিলুপ্ত বিকেল ৩টার মধ্যে সংসদ ভাঙার আল্টিমেটাম, কঠোর আন্দোলনের হুঁশিয়ারি ড. ইউনূসকে প্রধান উপদেষ্টা করে অন্তর্বর্তীকালীন সরকার গঠনের দাবি ১৬ বছর পর বাংলাদেশে পুনরায় সংসদীয় গণতন্ত্র চালু হয় এই দিনে ধানমন্ডির ৩২ নম্বরে বঙ্গবন্ধু ভবনে আগুন দেশের দায়িত্ব নিলেন সেনাপ্রধান জরুরি প্রয়োজন ছাড়া বের হলেই ব্যবস্থা আজ থেকে তিন দিনের সাধারণ ছুটি শুরু শিক্ষামন্ত্রীর বাড়িতে হামলা, গাড়িতে আগুন গণভবনে নিরাপত্তা সংক্রান্ত জাতীয় কমিটির বৈঠক বসছে আজ কুমিল্লায় কেউ মারা যায় নি, গুলিবিদ্ধ ৮ জন আন্দোলনকারীরা চাইলে এখনই বসতে রাজি: প্রধানমন্ত্রী কুমিল্লায় শিক্ষার্থীদের দুই পাশে আ.লীগ নেতাকর্মীদের অবস্থান দেবিদ্বারে স্বজনদের আহাজারি থামছে না ‘গুলিতে মাথার মগজ উড়ে যায় শোক মিছিল স্থগিত করলো আওয়ামী লীগ মোবাইল নেটওয়ার্কে ফেসবুক বন্ধ, সঙ্গে টেলিগ্রামও
  • শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪ ||

  • আশ্বিন ৬ ১৪৩১

  • || ১৬ রবিউল আউয়াল ১৪৪৬

গুলশানে ফের বিএনপির মনোনয়নবঞ্চিতদের বিক্ষোভ

কুমিল্লার ধ্বনি

প্রকাশিত: ৯ ডিসেম্বর ২০১৮  

মনোনয়নবঞ্চিতদের বিক্ষোভে উত্তাল বিএনপি চেয়ারপারসনের গুলশান কার্যালয়। রোববার সকালে দ্বিতীয় দিনের মতো বিক্ষোভ শুরু করেন বঞ্চিতদের কর্মী-সমর্থকরা। তারা ‘অবৈধ মনোনয়ন মানি না, মানব না’ বলে স্লোগান দিতে থাকেন।

আজকের বিক্ষোভে বেশ কয়েকটি এলাকার মনোনয়নবঞ্চিত নেতাকর্মীদের দেখা গেছে। এর মধ্যে রয়েছেন কুমিল্লা-৪ ও মুন্সীগঞ্জের বিএনপি নেতাকর্মীরা।

রোববার সকাল ১০টা থেকে মনোনয়নবঞ্চিত কুমিল্লা-৪ আসনের ইঞ্জি. মনজুরুল আহসান মুন্সীর সমর্থকরা গুলশান কার্যালয়ের সামনে এসে জড়ো হতে থাকেন।

বেলা বাড়ার সঙ্গে সঙ্গে তাদের সঙ্গে যোগ দেন মুন্সীগঞ্জ-১ আসনের এম আব্দুল্লাহর অনুসারীরা।

কুমিল্লা-৪ আসনে এবার ধানের শীষের টিকিট পেয়েছেন জাসদের (রব) সাধারণ সম্পাদক আবদুল মালেক রতন। অথচ এ আসনে চারবারের এমপি বিএনপির মনজুরুল আহসান মুন্সী।

মুন্সীর সমর্থকরা কিছুতেই রতনকে মেনে নিতে পারছেন না। তাদের দাবি, এই অবৈধ মনোনয়ন মানি না। মুন্সীকেই আমরা ধানের শীষে চাই। তারা দ্রুত প্রার্থী বদলের দাবি জানিয়েছেন।

এদিকে মুন্সীগঞ্জ-১ আসনে এবার মনোনয়ন পেয়েছেন বিএনপির ভাইস চেয়ারম্যান শাহ মোয়াজ্জেম হোসেন। এ আসনে মনোনয়নপ্রত্যাশী ছিলেন এম আব্দুল্লাহ।

আবদুল্লাহর সমর্থকরা শাহ মোয়াজ্জেমকে গণবিচ্ছিন্ন দাবি করে তার মনোনয়ন বাতিলের দাবি জানিয়েছেন। তার আবদুল্লাহকে মনোনয়ন দেয়ার দাবি জানাচ্ছেন।

এর আগে গতকালও মুন্সীগঞ্জে শাহ মোয়াজ্জেমের গাড়িবহরে হামলা হয়েছে।

কুমিল্লা-৪ আসনের মনজুরুল আহসান মুন্সীর সমর্থকরা হুশিয়ারি দেন-যদি মঞ্জুরুল আহসান মুন্সীকে মনোনয়ন না দেয়া হয়, তা হলে তারা গণঅনশনে যাবেন; আবার কেউ বা বলেন, গণহারে পদত্যাগ করা হবে।

বিক্ষুব্ধ নেতাকর্মীরা আরও বলেন, আমরা রতনকে অবাঞ্ছিত ঘোষণা করলাম। তারা বলেন, যতক্ষণ পর্যন্ত মঞ্জুরুল আহসান মুন্সীকে মনোনয়ন না দেয়া হবে, ততক্ষণ পর্যন্ত আমরা এখানে অবস্থান করব।

এদিকে বেলা ১টার দিকে ঢাকা-১ আসনের আশফাক উদ্দিনের সমর্থকদের গুলশান কার্যালয়ের সামনে বিক্ষোভ করতে দেখা গেছে।

প্রসঙ্গত, শুক্রবার বিকালে দুই শতাধিক আসনে দলীয় প্রার্থীর নাম ঘোষণা করে বিএনপি। তালিকায় নাম না দেখে বেশ কয়েকজন নেতা ও তাদের অনুসারীরা রাতেই গুলশান কার্যালয়ের সামনে বিক্ষোভ করেন। এ সময় অনেকে কান্নায় ভেঙে পড়েন।

শনিবার সকাল থেকে তারা নয়াপল্টনের কেন্দ্রীয় কার্যালয় ও বিকালে গুলশান কার্যালয়ের সামনে অবস্থান নিয়ে বিক্ষোভ করেন। বিক্ষোভকারীরা একপর্যায়ে কার্যালয় লক্ষ্য করে ইটপাটকেল নিক্ষেপ করেন।

এতে অফিসের কাচ ভেঙে যায়। ক্ষুব্ধ নেতাকর্মীরা গেট ভেঙে ভেতরে ঢোকার চেষ্টা করলে নিরাপত্তাকর্মীরা তাদের বাধা দেন। তাদের অভিযোগ-যোগ্য ও ত্যাগীদের বাদ দিয়ে সুবিধাবাদীদের মনোনয়ন দেয়া হয়েছে। এ ক্ষেত্রে বাণিজ্যের অভিযোগ করেন অনেকে।

মনোনয়নবঞ্চিতদের বিক্ষোভ প্রসঙ্গে বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী বলেন, ‘ধানের শীষ’ প্রতীকে যারা মনোনয়ন পাচ্ছেন, তাদের পক্ষেই নেতাকর্মীরা ‘একাট্টা’।