ব্রেকিং:
‘শুধু অভ্যুত্থান নয়, আমরা রাষ্ট্র গঠনের নেতাও পেয়ে গেছি’ পুলিশের নতুন আইজিপি মো. ময়নুল ইসলাম ড. ইউনূসকে প্রধান করে অন্তর্বর্তীকালীন সরকার গঠনের সিদ্ধান্ত শেখ হাসিনাকে আশ্রয় না দেওয়ার ইঙ্গিত যুক্তরাজ্যের জাতীয় সংসদ বিলুপ্ত বিকেল ৩টার মধ্যে সংসদ ভাঙার আল্টিমেটাম, কঠোর আন্দোলনের হুঁশিয়ারি ড. ইউনূসকে প্রধান উপদেষ্টা করে অন্তর্বর্তীকালীন সরকার গঠনের দাবি ১৬ বছর পর বাংলাদেশে পুনরায় সংসদীয় গণতন্ত্র চালু হয় এই দিনে ধানমন্ডির ৩২ নম্বরে বঙ্গবন্ধু ভবনে আগুন দেশের দায়িত্ব নিলেন সেনাপ্রধান জরুরি প্রয়োজন ছাড়া বের হলেই ব্যবস্থা আজ থেকে তিন দিনের সাধারণ ছুটি শুরু শিক্ষামন্ত্রীর বাড়িতে হামলা, গাড়িতে আগুন গণভবনে নিরাপত্তা সংক্রান্ত জাতীয় কমিটির বৈঠক বসছে আজ কুমিল্লায় কেউ মারা যায় নি, গুলিবিদ্ধ ৮ জন আন্দোলনকারীরা চাইলে এখনই বসতে রাজি: প্রধানমন্ত্রী কুমিল্লায় শিক্ষার্থীদের দুই পাশে আ.লীগ নেতাকর্মীদের অবস্থান দেবিদ্বারে স্বজনদের আহাজারি থামছে না ‘গুলিতে মাথার মগজ উড়ে যায় শোক মিছিল স্থগিত করলো আওয়ামী লীগ মোবাইল নেটওয়ার্কে ফেসবুক বন্ধ, সঙ্গে টেলিগ্রামও
  • শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০২৪ ||

  • আশ্বিন ৫ ১৪৩১

  • || ১৫ রবিউল আউয়াল ১৪৪৬

‘জামাত কি বিএনপির অঙ্গসংগঠন?’

কুমিল্লার ধ্বনি

প্রকাশিত: ৩০ নভেম্বর ২০১৮  

বিদেশী কূটনীতিকরা প্রশ্ন করলেন, ‘জামাত কি তাহলে বিএনপির অঙ্গসংগঠন?’ বৃহস্পতিবার বিকেলে ইউরোপীয় ইউনিয়নের প্রতিনিধিরা গুলশানে বিএনপির চেয়ারপারসনের কার্যালয়ে বিএনপি নেতাদের সঙ্গে বৈঠক করেন। বৈঠকে ইউরোপীয় ইউনিয়নের একজন প্রতিনিধি এ প্রশ্ন করেন। জামাত কেন ধানের শীষ প্রতীক নিয়ে নির্বাচন করছে, এই প্রশ্ন বৈঠকে ঘুরেফিরে আসে। বৈঠকে বিএনপি নেতারা এ প্রশ্নের কোনো সদুত্তর দিতে পারেননি।

ইউরোপীয় ইউনিয়নের প্রশ্ন ছিল, বিএনপির মনোনয়ন তালিকায় বিতর্কিত ব্যক্তিরা কেন? এ প্রশ্নের উত্তরে অবশ্য বিএনপি মহাসচিব বলেন, ‘কোনো বিতর্কিত নেতাকে মনোনয়ন দেওয়া হয়নি। ইউরোপীয় ইউনিয়নের প্রতিনিধিরা জানতে চান, ‘তারেক তো বিদেশে অবস্থান করছে। নির্বাচনী প্রক্রিয়ায় তারেক কেন? এই প্রশ্নের উত্তরও বিএনপি নেতৃবৃন্দ এড়িয়ে যান।’ অবশ্য একজন বিএনপি নেতা বলেন, তারেক জিয়া বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান। কাজেই নির্বাচন প্রক্রিয়ায় তারেক জিয়ার অংশগ্রহণ দোষের কিছু নয়। তবে, ইউরোপীয় ইউনিয়নের প্রতিনিধিরা প্রশ্ন তুলেছেন যে, একজন দণ্ডিত একটি রাজনৈতিক দলের নেতৃত্বে থাকতে পারে কিনা। তারেক জিয়া দেশে এসে আইনি লড়াই করেনা কেন, এই প্রশ্নও ওঠে ইউরোপীয় ইউনিয়নের পক্ষ থেকে। বিএনপি মহাসচিব বলেন, তিনি উপযুক্ত সময়ে দেশে ফিরবেন। ইউরোপীয় ইউনিয়নের পক্ষ থেকে জানতে চাওয়া হয়, বেগম জিয়ার রাজনৈতিক ভবিষ্যৎ কি? বিএনপি নেতৃবৃন্দ বলেন, তিনি নিশ্চয়ই নির্বাচন করতে পারবেন। জনতার রায়ে মুক্ত হবেন বলেও বিএনপি মহাসচিব বৈঠকে আশাবাদ ব্যক্ত করেন।

বৈঠকে ইউরোপীয় ইউনিয়নের পক্ষ থেকে, ড. কামাল হোসেনের ভবিষ্যৎ নিয়েও প্রশ্ন করা হয়। এ প্রসঙ্গে বিএনপি মহাসচিব বলেন, ড. কামাল হোসেন জাতীয় ঐক্যফ্রন্টের নেতা। তিনি নিজে নির্বাচন না করলেও নির্বাচন পরিচালনা কার্যক্রমে তিনিই নেতৃত্ব দিবেন। এছাড়াও বৈঠকে নির্বাচন কমিশনের ভূমিকা এবং নির্বাচনী পরিবেশ নিয়ে কথা হয়।

তবে ইউরোপীয় ইউনিয়ন আশা প্রকাশ করেন যে, নির্বাচন সুষ্ঠু হবে এবং জনগণ শান্তিপূর্ণভাবে তাদের ভোটাধিকার প্রয়োগ করতে পারবে। ইউরোপীয় ইউনিয়ন বিএনপিকে শেষ পর্যন্ত ভোটে থাকার অনুরোধ করেন। বিএনপি নেতারা বলেন, কোন অবস্থাতেই তারা ভোট বর্জন করবেন না।