ব্রেকিং:
‘শুধু অভ্যুত্থান নয়, আমরা রাষ্ট্র গঠনের নেতাও পেয়ে গেছি’ পুলিশের নতুন আইজিপি মো. ময়নুল ইসলাম ড. ইউনূসকে প্রধান করে অন্তর্বর্তীকালীন সরকার গঠনের সিদ্ধান্ত শেখ হাসিনাকে আশ্রয় না দেওয়ার ইঙ্গিত যুক্তরাজ্যের জাতীয় সংসদ বিলুপ্ত বিকেল ৩টার মধ্যে সংসদ ভাঙার আল্টিমেটাম, কঠোর আন্দোলনের হুঁশিয়ারি ড. ইউনূসকে প্রধান উপদেষ্টা করে অন্তর্বর্তীকালীন সরকার গঠনের দাবি ১৬ বছর পর বাংলাদেশে পুনরায় সংসদীয় গণতন্ত্র চালু হয় এই দিনে ধানমন্ডির ৩২ নম্বরে বঙ্গবন্ধু ভবনে আগুন দেশের দায়িত্ব নিলেন সেনাপ্রধান জরুরি প্রয়োজন ছাড়া বের হলেই ব্যবস্থা আজ থেকে তিন দিনের সাধারণ ছুটি শুরু শিক্ষামন্ত্রীর বাড়িতে হামলা, গাড়িতে আগুন গণভবনে নিরাপত্তা সংক্রান্ত জাতীয় কমিটির বৈঠক বসছে আজ কুমিল্লায় কেউ মারা যায় নি, গুলিবিদ্ধ ৮ জন আন্দোলনকারীরা চাইলে এখনই বসতে রাজি: প্রধানমন্ত্রী কুমিল্লায় শিক্ষার্থীদের দুই পাশে আ.লীগ নেতাকর্মীদের অবস্থান দেবিদ্বারে স্বজনদের আহাজারি থামছে না ‘গুলিতে মাথার মগজ উড়ে যায় শোক মিছিল স্থগিত করলো আওয়ামী লীগ মোবাইল নেটওয়ার্কে ফেসবুক বন্ধ, সঙ্গে টেলিগ্রামও
  • রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪ ||

  • আশ্বিন ৬ ১৪৩১

  • || ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

জামিন পেলেন হুয়াওয়ের সিএফও

কুমিল্লার ধ্বনি

প্রকাশিত: ১২ ডিসেম্বর ২০১৮  

কানাডার কারাগারে বন্ধি থাকা চীনের মোবাইল ফোন নির্মাতা প্রতিষ্ঠান হুয়াওয়ের একজন শীর্ষ নির্বাহী মেং ওয়াংঝু জামিনে মুক্তি পেয়েছেন। কানাডা থেকে যুক্তরাষ্ট্রে প্রত্যাবাসনের অপেক্ষায় থাকা মেংকে প্রায় ৭৫ লাখ ডলারের (এক কোটি কানাডিয়ান ডলার) বিনিময়ে মঙ্গলবার জামিন মঞ্জুর করেছেন কানাডার একজন বিচারক। খবর নিউ ইয়র্ক টাইমসের।

হুয়াওয়ের প্রতিষ্ঠাতা রেন ঝেংফেই মেয়ে মেং’র জামিনের বিষয়ে তৃতীয় দিনের শুনানিতে আদালত এই সিদ্ধান্ত দেন।

জামিন আদেশে বিচারক উইলিয়াম এহরকে বলেন, এই মামলার কিছু বিষয়ে আমি সন্তুষ্ট হয়েছে, যেমন মেং একজন সুশিক্ষিত ব্যবসায়ী নারী যার কোনও অপরাধী রেকর্ড নেই এবং বেশ কয়েকজন ব্যক্তি তার সুচরিত্রের স্বীকৃতি দিয়েছে, তাই আদালতে তার অনুপস্থিতির ঝুঁকি একটি গ্রহণযোগ্য মাত্রার কমিয়ে আনা সম্ভব।

মেং এবং তার স্বামী জামিনের জন্য সত্তর লাখ ডলার নগদ জমা দেবেন, আর বাকি ত্রিশ লাখ ডলার তার পরিচিতজনদের কাছ থেকে নেয়া হবে। আদালতের নথিপত্র সম্পন্ন করার পরই তিনি মুক্তি পাবেন বলেও জানিয়েছেন বিচারক।

তবে জামিন মিললেও ২৪ ঘণ্টা শারীরিক ও ইলেকট্রনিক নজরদারির মধ্যে থাকতে হবে মেংকে। আর এজন্য যে অর্থ খরচ হবে সেটির ব্যয় মেং নিজেই দেয়ার পরিকল্পনা করছেন। এই নজরদারির প্রক্রিয়ায় দুজন গার্ড একজন ড্রাইভার এবং জিপিএস মনিটরিংয়ের ব্যবস্থা থাকবে। বিচারক আরও বলেন, রাত ১১টা থেকে সকাল ৬টা পর্যন্ত তিনি বাসা থেকে বের হতে পারবেন না।

আদালতের জামিন আদেশের পর ১০ রাত ধরে আটক থাকা মেং ক্রন্দনরত অবস্থায় তার আইনজীবীদের সঙ্গে হাত মেলান এবং তাদের সঙ্গে কোলাকুলি করেন। আগামী ৬ ফেব্রুয়ারি তার মামলার পরবর্তী শুনানির দিন ধার্য করেছেন আদালত।

উল্লেখ্য, ইরানের ওপর আরোপিত মার্কিন নিষেধাজ্ঞা লঙ্ঘন করে তেহরানের সঙ্গে বাণিজ্যিক লেনদেন করেছেন মেং, ওয়াশিংটনের এমন অভিযোগের প্রেক্ষিতে গত ১ ডিসেম্বর তাকে আটক করে কানাডার পুলিশ। অনেকেই মনে করছেন, মেংকে চীন-যুক্তরাষ্ট্রের দ্বন্দ্বের বলি বানানো চেষ্টা করা হচ্ছে।