ব্রেকিং:
‘শুধু অভ্যুত্থান নয়, আমরা রাষ্ট্র গঠনের নেতাও পেয়ে গেছি’ পুলিশের নতুন আইজিপি মো. ময়নুল ইসলাম ড. ইউনূসকে প্রধান করে অন্তর্বর্তীকালীন সরকার গঠনের সিদ্ধান্ত শেখ হাসিনাকে আশ্রয় না দেওয়ার ইঙ্গিত যুক্তরাজ্যের জাতীয় সংসদ বিলুপ্ত বিকেল ৩টার মধ্যে সংসদ ভাঙার আল্টিমেটাম, কঠোর আন্দোলনের হুঁশিয়ারি ড. ইউনূসকে প্রধান উপদেষ্টা করে অন্তর্বর্তীকালীন সরকার গঠনের দাবি ১৬ বছর পর বাংলাদেশে পুনরায় সংসদীয় গণতন্ত্র চালু হয় এই দিনে ধানমন্ডির ৩২ নম্বরে বঙ্গবন্ধু ভবনে আগুন দেশের দায়িত্ব নিলেন সেনাপ্রধান জরুরি প্রয়োজন ছাড়া বের হলেই ব্যবস্থা আজ থেকে তিন দিনের সাধারণ ছুটি শুরু শিক্ষামন্ত্রীর বাড়িতে হামলা, গাড়িতে আগুন গণভবনে নিরাপত্তা সংক্রান্ত জাতীয় কমিটির বৈঠক বসছে আজ কুমিল্লায় কেউ মারা যায় নি, গুলিবিদ্ধ ৮ জন আন্দোলনকারীরা চাইলে এখনই বসতে রাজি: প্রধানমন্ত্রী কুমিল্লায় শিক্ষার্থীদের দুই পাশে আ.লীগ নেতাকর্মীদের অবস্থান দেবিদ্বারে স্বজনদের আহাজারি থামছে না ‘গুলিতে মাথার মগজ উড়ে যায় শোক মিছিল স্থগিত করলো আওয়ামী লীগ মোবাইল নেটওয়ার্কে ফেসবুক বন্ধ, সঙ্গে টেলিগ্রামও
  • রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪ ||

  • আশ্বিন ৭ ১৪৩১

  • || ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

দেশের কৃষিতে আধুনিকতার ছোঁয়া

কুমিল্লার ধ্বনি

প্রকাশিত: ১৪ ডিসেম্বর ২০১৮  

পিরোজপুরের ইন্দুরকানীতে এসেছে চীনের তৈরি ধান কাটা মেশিন কম্বাইন্ড হারভেস্টার। অত্যাধুনিক এ মেশিনটি পেয়ে কৃষকদের মাঝে আগ্রহ সৃস্টি হয়েছে।

উপজেলার বালিপাড়া ইউপির মাহামুদ ও আবু ছালেহ নামের দুই যুবক প্রথমবারের মত এ মেশিনটি আনেন। মেশিনের সাহায্যে চাষিরা ত্রিমুখী সুবিধা পাবে বলে জানান মেশিন আমদানিকারক প্রতিষ্ঠান মেটাল কোম্পানি।

কোম্পানির টেকনিশিয়ান আরমান হোসেন বলেন, বিশ্বের বিভিন্ন কৃষি প্রধান দেশগুলোতে উন্নত প্রযুক্তির ধান কাটার এই কম্বাইন্ড হারভেস্টার মেশিন ব্যবহার হয়ে থাকে। এ মেশিনে একই সঙ্গে ধান কাটা, খর কাটা ও মাড়াইর সুবিধা রয়েছে। ফলে চাষিরা স্বল্প সময়ে কম খরচে তাদের ধান কেটে ঘরে তুলতে পারবেন।

1.কৃষিতে আধুনিকতার ছোঁয়া

উপজেলা কৃষি বিভাগ সূত্রে জানা যায়, চীনের এ মেশিনটির মূল্য ১৮ লাখ টাকা। তবে উপজেলা কৃষি বিভাগের কাছ থেকে পাঁচ লাখ টাকা ভর্তুকির মাধ্যমে ১৩ লাখ টাকায় এটি দেয়া হয়েছে। মেশিনটি গ্রামীণ প্রত্যন্ত অঞ্চলের কৃষকরা পেয়ে অত্যান্ত খুশি। তাদের সময়, অর্থ সাশ্রয় ও শারীরিক কষ্ট লাঘব হবে এ মেশিনটি ব্যবহারের মাধ্যমে।

মাহামুদ ও আবু ছালেহ জানান, সপ্তাহ খানেক আগে এ মেশিনটি এনেছি। তবে শুরুতেই কৃষকদের কাছ থেকে প্রচুর সাড়া পাচ্ছি। এ মেশিন আনায় কৃষকরা বেশ উপকৃত হবে। এক একর জমির ধান কাটতে সময় লাগবে এক ঘণ্টা। আর এক একর জমির ধান কাটতে খরচ পড়বে দুই হাজার ৫’শ টাকা। এই তিন ধরনের কাজ শ্রমিক দিয়ে করাতে হলে চাষিদের খরচ পড়ত এর দ্বিগুণ।

বালিপাড়া গ্রামের চাষি ফজলুল হক, কলারন গ্রামের জয়নাল জোমাদ্দার ও আলামিন জানান, ক্ষেত প্রস্তুত থেকে শুরু করে ধান পাকার পর ধান কাটা, খর কাটা ও মাড়াইর কাজ করার জন্য শ্রমিকদের দ্বারে দ্বারে যেতে লাগত। কিন্তু সহজ পদ্ধতির মেশিনটি এলাকায় আসায় চাষিদের সময়, অর্থ সাশ্রয়, শারীরিক কষ্ট ও ভোগান্তি সবই লাঘব হবে।

উপজেলা কৃষি কর্মকর্তা মো. তৌহিদিন ভূঁইয়া জানান, পাঁচ লাখ টাকা সরকারি ভর্তুকির মাধ্যমে মাত্র ১৩ লাখ টাকায় এ মেশিনটি দেয়া হয়েছে। মেশিন দ্বারা তিন ধরনের সুবিধা পাবে চাষিরা। ফলে স্বল্প সময় ও কম খরচে তাদের ধান কেটে ঘরে তুলতে পারবেন।