ব্রেকিং:
‘শুধু অভ্যুত্থান নয়, আমরা রাষ্ট্র গঠনের নেতাও পেয়ে গেছি’ পুলিশের নতুন আইজিপি মো. ময়নুল ইসলাম ড. ইউনূসকে প্রধান করে অন্তর্বর্তীকালীন সরকার গঠনের সিদ্ধান্ত শেখ হাসিনাকে আশ্রয় না দেওয়ার ইঙ্গিত যুক্তরাজ্যের জাতীয় সংসদ বিলুপ্ত বিকেল ৩টার মধ্যে সংসদ ভাঙার আল্টিমেটাম, কঠোর আন্দোলনের হুঁশিয়ারি ড. ইউনূসকে প্রধান উপদেষ্টা করে অন্তর্বর্তীকালীন সরকার গঠনের দাবি ১৬ বছর পর বাংলাদেশে পুনরায় সংসদীয় গণতন্ত্র চালু হয় এই দিনে ধানমন্ডির ৩২ নম্বরে বঙ্গবন্ধু ভবনে আগুন দেশের দায়িত্ব নিলেন সেনাপ্রধান জরুরি প্রয়োজন ছাড়া বের হলেই ব্যবস্থা আজ থেকে তিন দিনের সাধারণ ছুটি শুরু শিক্ষামন্ত্রীর বাড়িতে হামলা, গাড়িতে আগুন গণভবনে নিরাপত্তা সংক্রান্ত জাতীয় কমিটির বৈঠক বসছে আজ কুমিল্লায় কেউ মারা যায় নি, গুলিবিদ্ধ ৮ জন আন্দোলনকারীরা চাইলে এখনই বসতে রাজি: প্রধানমন্ত্রী কুমিল্লায় শিক্ষার্থীদের দুই পাশে আ.লীগ নেতাকর্মীদের অবস্থান দেবিদ্বারে স্বজনদের আহাজারি থামছে না ‘গুলিতে মাথার মগজ উড়ে যায় শোক মিছিল স্থগিত করলো আওয়ামী লীগ মোবাইল নেটওয়ার্কে ফেসবুক বন্ধ, সঙ্গে টেলিগ্রামও
  • রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪ ||

  • আশ্বিন ৬ ১৪৩১

  • || ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

প্রধানমন্ত্রীর প্রতিশ্রুতিতে ভুটানকে বিনামূল্যে ওষুধ প্রদান

কুমিল্লার ধ্বনি

প্রকাশিত: ১৩ ডিসেম্বর ২০১৮  

প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতিশ্রুতি অনুযায়ী ভুটানকে ২০ কোটি টাকার ওষুধ বিনামূল্যে প্রদান করেছে সরকার। তিন কিস্তিতে মোট ২৫৮ প্রকারের বিভিন্ন ওষুধ ভুটানকে হস্তান্তর করা হয়।

জানা গেছে, লালমনিরহাটের পাটগ্রাম উপজেলার বুড়িমারী স্থলবন্দরে শেষ চালানটি হস্তান্তর করে বাংলাদেশ ওষুধ প্রশাসন কর্তৃপক্ষ।

বাংলাদেশ সরকারের পাঁচ সদস্যের দলের নেতৃত্ব দেন স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রণালয়ের উপসচিব আব্দুল ওহাব খান ও ভুটানের পক্ষে নেতৃত্ব দেন দেশটির স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক সোনম দাওয়া।

বাংলাদেশের পক্ষে আরো উপস্থিত ছিলেন, কেন্দ্রীয় ওষুধাগারের সহকারী পরিচালক ড. নাসের ইকবাল, ওষুধ প্রশাসন অধিদফতরের সহকারী পরিচালক মো. ইয়াহইয়া, পাটগ্রাম উপজেলা চেয়ারম্যান রুহুল আমীন বাবুল, এসেনশিয়াল ড্রাগ কোম্পানি লিমিটেডের বিক্রয় ও বিপণন বিভাগের ম্যানেজার রিয়াদ আরেফিন, বুড়িমারী স্থলবন্দর কাস্টমসের সহকারী কমিশনার (এসি) একেএম খায়রুল বাশার, স্থলবন্দর কর্তৃপক্ষের উপপরিচালক মনিরুল ইসলাম, কুড়িগ্রাম ও লালমরিহাট ওষুধ প্রশাসনের ড্রাগ সুপার তৌহিদুল ইসলাম।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০১৭ সালের এপ্রিল মাসে (১৮-২০ এপ্রিল) ভুটান সফর করেন। সফরকালে বাংলাদেশ সরকারের পক্ষ থেকে ভুটান হেলথ ট্রাস্ট ফান্ডকে এক বছরের (২০১৯ সন) অত্যাবশ্যকীয় ওষুধ সরবরাহের বিষয়ে প্রধানমন্ত্রী প্রতিশ্রুতি দেন। এরই প্রেক্ষিতে ভুটানের স্বাস্থ্য মন্ত্রণালয় ২০১৯ সালে ব্যবহার উপযোগী তাদের প্রয়োজনীয় ৪২৯টি ওষুধের চাহিদাপত্র পররাষ্ট্র মন্ত্রণালয় বরাবর প্রেরণ করেন। ওষুধ সরবরাহের প্রয়োজনীয় কার্যক্রম গ্রহণের জন্য তালিকাটি পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রণালয়ে প্রেরণ করা হয়।

তালিকাপ্রাপ্তির পর ভুটানে প্রেরণের জন্য প্রয়োজনীয় ওষুধ সংগ্রহের নিমিত্তে ওষুধ প্রশাসন অধিদফতরকে দায়িত্ব দেয়া হয়। ওষুধ প্রশাসন অধিদফতরের মহাপরিচালক মেজর জেনারেল মো. মোস্তাফিজুর রহমান প্রধানমন্ত্রীর প্রতিশ্রুতি বাস্তবায়নে দ্রুত কার্য়কর ব্যবস্থা গ্রহণ করেন এবং বাংলাদেশ ওষুধ শিল্প সমিতির সঙ্গে আলোচনাপূর্বক ওষুধ সংগ্রহের উদ্যোগ নেন।

২০১৭ সালে ভুটান থেকে পাঁচ সদস্যের একটি প্রতিনিধি দল বাংলাদেশ সফর করে। সফরকালে ভুটানি প্রতিনিধি দলের সঙ্গে ওষুধ প্রশাসন অধিদফতর ও স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রণালয়ের দুটি সভা অনুষ্ঠিত হয়। সভায় ভুটান সরকারের চাহিদা অনুযায়ী সংগ্রকৃত ওষুধসমূহ তিন কিস্তিতে বুড়িমাড়ী স্থলবন্দর দিয়ে প্রেরণের সিদ্ধান্ত গৃহীত হয়।