ব্রেকিং:
‘শুধু অভ্যুত্থান নয়, আমরা রাষ্ট্র গঠনের নেতাও পেয়ে গেছি’ পুলিশের নতুন আইজিপি মো. ময়নুল ইসলাম ড. ইউনূসকে প্রধান করে অন্তর্বর্তীকালীন সরকার গঠনের সিদ্ধান্ত শেখ হাসিনাকে আশ্রয় না দেওয়ার ইঙ্গিত যুক্তরাজ্যের জাতীয় সংসদ বিলুপ্ত বিকেল ৩টার মধ্যে সংসদ ভাঙার আল্টিমেটাম, কঠোর আন্দোলনের হুঁশিয়ারি ড. ইউনূসকে প্রধান উপদেষ্টা করে অন্তর্বর্তীকালীন সরকার গঠনের দাবি ১৬ বছর পর বাংলাদেশে পুনরায় সংসদীয় গণতন্ত্র চালু হয় এই দিনে ধানমন্ডির ৩২ নম্বরে বঙ্গবন্ধু ভবনে আগুন দেশের দায়িত্ব নিলেন সেনাপ্রধান জরুরি প্রয়োজন ছাড়া বের হলেই ব্যবস্থা আজ থেকে তিন দিনের সাধারণ ছুটি শুরু শিক্ষামন্ত্রীর বাড়িতে হামলা, গাড়িতে আগুন গণভবনে নিরাপত্তা সংক্রান্ত জাতীয় কমিটির বৈঠক বসছে আজ কুমিল্লায় কেউ মারা যায় নি, গুলিবিদ্ধ ৮ জন আন্দোলনকারীরা চাইলে এখনই বসতে রাজি: প্রধানমন্ত্রী কুমিল্লায় শিক্ষার্থীদের দুই পাশে আ.লীগ নেতাকর্মীদের অবস্থান দেবিদ্বারে স্বজনদের আহাজারি থামছে না ‘গুলিতে মাথার মগজ উড়ে যায় শোক মিছিল স্থগিত করলো আওয়ামী লীগ মোবাইল নেটওয়ার্কে ফেসবুক বন্ধ, সঙ্গে টেলিগ্রামও
  • শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০২৪ ||

  • আশ্বিন ৫ ১৪৩১

  • || ১৫ রবিউল আউয়াল ১৪৪৬

বুড়িচংয়ে সন্ত্রাসী সুলতান ‘সোলায়মান’ পুলিশের সামনে থেকে পালিয়েছে

কুমিল্লার ধ্বনি

প্রকাশিত: ২১ নভেম্বর ২০১৮  

রাত পৌনে বারোটা। কুমিল্লা আদর্শ সদর উপজেলার গোমতী পালপাড়া ব্রিজের উপর নিয়মিত টহল দিচ্ছিল কোতয়ালী মডেল থানার পুলিশ সদস্যরা। এ সময় শাসনগাছা থেকে একটি প্রাইভেটকার দ্রুত বেগে আসতে দেখে টহলরত পুলিশ সদস্যরা গাড়িটিকে থামার জন্য সিগনাল দেয়। পুলিশের সামনে এসে গাড়িটি থামে। পুলিশ কাছে গিয়ে নাম জিজ্ঞেস করতেই গাড়ির দরজা খুলেই দৌঁড়ে পালিয়ে যায় ষোলনল গ্রামের সাকু মিয়ার ছেলে সোলায়মান (৩০) ও তার সঙ্গী বুড়িচং উপজেলার ছয়ঘড়িয়া এলাকার ওসমান মিয়ার ছেলে লিটন(৩২) । ঘটনাটি গত শুক্রবার রাতের। এই সোলায়মান হকার ফারুক হত্যা মামলার প্রধান আসামী। পুলিশকে ফাঁকি দিয়ে গাড়ি ফেলে পালিয়ে যাওয়া সোলায়মান আবারো বুড়িচংয়ে ত্রাসের সৃষ্টি করছে। এ নিয়ে জনমনে চরম উদ্বিগ্নতা বিরাজ করছে।
কুমিল্লা কোতয়ালী থানার সহকারী উপ-পরিদর্শক আলমগীর জানান, আদর্শ সদর উপজেলার গোমতীনদীর পালপাড়া ব্রিজের উপরে রাতে টহলরত অবস্থায় শাসনগাছা এলাকা থেকে একটি প্রাইভেটকার (ঢাকা-মেট্রো.ক ১১-৪১০১) দ্রুত গতিতে আসতে দেখে গাড়িটি থামানোর জন্য সিগন্যাল দেই। এ সময় গাড়িটি পুলিশের কাছে এসে থামে। পুলিশ সদস্যরা গাড়ির কাছে যাওয়ার মুহূর্তেই গাড়ির দরজা খুলে দৌঁড়ে পালিয়ে যায় গাড়িটির চালকের আসনে থাকা সোলায়মান। পরে জানতে পারি সোলায়মান পুলিশের তালিকাভুক্ত অন্যতম সন্ত্রাসী। এ সময় তার সাথে ছিলো বুড়িচং উপজেলার ছয়ঘড়িয়া এলাকার ওসমান মিয়ার ছেলে লিটন (৩২)।

কোতয়ালী ও বুড়িচং মডেল থানার সূত্র অনুযায়ী, সোলায়মান পুলিশের তালিকাভুক্ত অন্যতম সন্ত্রাসী। গত ২০১৭ সালের ১১ এপ্রিল আদর্শ সদর উপজেলার জামবাড়ী এলাকার আবদুল মান্নানের ছেলে হকার ফারুক মিয়া (২৮) হত্যার প্রধান আসামি। এ হত্যা মামলার তদন্ত কর্মকর্তা বুড়িচং উপজেলার দেবপুর ফাঁড়িতে কর্মরত উপ-পরিদর্শক শাহিন কাদির তথ্যানুসন্ধানে জানতে পারেন, এ হত্যা মামলার সাথে সোলায়মান সরাসরি জড়িত। লাশের পাশে সোলায়মানের ব্যবহৃত বিভিন্ন আলামত পুলিশ সংরক্ষন করে। এ মর্মে আদালতে তিনি তথ্যানুসন্ধানের বিষয়টি উপস্থাপন করেন। পরে মামলাটি আরো অধিক তদন্তের জন্য পিবিআইতে পাঠানো হয়। বর্তমানে হকার ফারুক হত্যা মামলাটি পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশনের পরিদর্শক ইখতিয়ারের তদন্তে রয়েছে।

এক সময়ের ছাত্রদলের সক্রিয় কর্মী বর্তমানে ছাত্রলীগের নাম ভাঙ্গিয়ে চলা সোলায়মান বুড়িচং উপজেলায় ত্রাসের রাজত্ব সৃষ্টি করেছে। এমন কোন অপরাধ নেই যা সোলায়মান করে না, এমনই অভিযোগ বুড়িচং উপজেলাবাসীর। বুড়িচং উপজেলার ভরাসার বাজারের অর্ধশতাধিক ব্যবসায়ী নাম না প্রকাশের শর্তে জানান, রাজনৈতিক প্রভাব খাটিয়ে সোলায়মান প্রায়ই তাদের কাছে চাঁদা দাবি করে। দাবিকৃত চাঁদা না পেলে সোলেমান ও তার সঙ্গীরা হামলা চালায়।
গত ২০১৬ সালের ৫ মে উপজেলার ভরাসার বাজারের অদূরে সোলায়মান ও সঙ্গীরা মৃত আবিদ আলীর ছেলে ব্যবসায়ী মো:মনিরুল ইসলামের ভাতিজা রিপন (৩৫)’র উপর হামলা চালায়। হামলার কারণ অনুসন্ধানে গেলে মো:মনিরুল ইসলাম জানান, সোলেমানের দাবিকৃত চাঁদা না দেয়ায় সোলেমানের নেতৃত্বে আমার ভাতিজার উপর আক্রমণ করা হয়েছে। আক্রমনের সময় অভিযুক্ত সোলায়মান রিপনকে লক্ষ্য করে গুলি চালায়। স্থানীয়রা গুলিবিদ্ধ রিপনকে উদ্ধার করে কুমিল্লা মেডিকেল কলেজ হাসপাতালে পাঠায়। এ বিষয়ে বুড়িচং থানায় একটি মামলা দায়ের করা হয়।
নির্ভরযোগ্য সূত্রে জানা যায়, সোলায়মান নম্বরপত্রবিহীন একটি সাদা রংয়ের আর ওয়ান ফাইভ মোটর বাইক নিয়ে বুড়িচং উপজেলার ভারত বাংলাদেশের সীমান্তবর্তী নবিয়াবাদ,শংকুচাইল পাহাড়পুর এলাকায় গিয়ে মাদক ব্যবসায়ীদের থেকে ফ্রিতে নিয়মিত চাঁদা আদায় ও মাদক সেবন করে।
এদিকে গত বছর বুড়িচং উপজেলার ভরাসার বাজার থেকে র‌্যাব সোলায়মানকে আটক করলে ভরাসার বাজারের ব্যবসায়ীরা বাজারে সকলের মাঝে মিষ্টি বিতরণ করেন। তবে সরকার দলীয় একটি প্রভাবশালী মহল গোপনে সোলায়মানকে পেছন থেকে সহযোগিতা করে বলে বুড়িচং উপজেলায় দিনের পর দিন সোলায়মান আতংক সৃষ্টি করছে। কারো সাথে কথা কাটাকাটি হলেই পকেট থেকে পিস্তল দিয়ে ফাঁকা গুলি করে।
গত ২০১৬ সালে ইউনিয়ন পরিষদ নির্বাচনের আগে সোলায়মান ও সঙ্গীরা কুমিল্লা বোর্ডের অন্যতম শ্রেষ্ঠ বিদ্যাপীঠ সোনার বাংলা কলেজে হামলা চালিয়ে ব্যাপক ভাংচুর করে।
নাম না প্রকাশ করার শর্তে কোতয়ালী ও বুড়িচং থানায় কর্মরত পুলিশের পরিদর্শক ও উপপরিদর্শক মর্যাদার বেশ কয়েকজন পুলিশ কর্মকর্তা বলেন, সোলায়মান একজন দূর্ধষ সন্ত্রাসী। শুধুমাত্র আমাদের কিছু সীমাবদ্বতার কারনে তাকে আটক করতে পারছিনা। অ

এসব বিষয়ে অভিযুক্ত সোলায়মানের বক্তব্য নেয়ার জন্য ফোনে যোগাযোগ করা হলে,সাংবাদিক পরিচয় পেয়ে তিনি লাইন কেটে দেন।
কোতয়ালী মডেল থানার ওসি আবু ছালাম মিয়া জানান, শুনেছি সোলায়মান একজন দুর্ধর্ষ সন্ত্রাসী। তার বিরুদ্ধে হত্যা মামলা রয়েছে, যা এখন (পিআইবিতে) তদন্তনাধীন। পরে গাড়িটির ভেতরে তল্লাসী চালিয়ে সোলায়মানের ব্যবহৃত মোবাইল ফোন, গাড়ির চাবিসহ নগরীর কালিয়াজুড়ি এলাকার একজন তরুণীকে পাওয়া যায়। ডিউটিরত পুলিশ সদস্যরা গাড়িটিকে থানায় নিয়ে আসে। তরুণীকে তার বাবা মার হাতে তুলে দেয়া হয়। জব্দ করা প্রাইভেট কারসহ এ ঘটনার সাথে জড়িতদের বিষয়ে আমরা আরো ব্যাপক তথ্যানুসন্ধান করছি। অনুসন্ধানের পরে অভিযুক্তদের বিরুদ্ধে যথাযথ আইনগত ব্যবস্থা নেবো।