ব্রেকিং:
‘শুধু অভ্যুত্থান নয়, আমরা রাষ্ট্র গঠনের নেতাও পেয়ে গেছি’ পুলিশের নতুন আইজিপি মো. ময়নুল ইসলাম ড. ইউনূসকে প্রধান করে অন্তর্বর্তীকালীন সরকার গঠনের সিদ্ধান্ত শেখ হাসিনাকে আশ্রয় না দেওয়ার ইঙ্গিত যুক্তরাজ্যের জাতীয় সংসদ বিলুপ্ত বিকেল ৩টার মধ্যে সংসদ ভাঙার আল্টিমেটাম, কঠোর আন্দোলনের হুঁশিয়ারি ড. ইউনূসকে প্রধান উপদেষ্টা করে অন্তর্বর্তীকালীন সরকার গঠনের দাবি ১৬ বছর পর বাংলাদেশে পুনরায় সংসদীয় গণতন্ত্র চালু হয় এই দিনে ধানমন্ডির ৩২ নম্বরে বঙ্গবন্ধু ভবনে আগুন দেশের দায়িত্ব নিলেন সেনাপ্রধান জরুরি প্রয়োজন ছাড়া বের হলেই ব্যবস্থা আজ থেকে তিন দিনের সাধারণ ছুটি শুরু শিক্ষামন্ত্রীর বাড়িতে হামলা, গাড়িতে আগুন গণভবনে নিরাপত্তা সংক্রান্ত জাতীয় কমিটির বৈঠক বসছে আজ কুমিল্লায় কেউ মারা যায় নি, গুলিবিদ্ধ ৮ জন আন্দোলনকারীরা চাইলে এখনই বসতে রাজি: প্রধানমন্ত্রী কুমিল্লায় শিক্ষার্থীদের দুই পাশে আ.লীগ নেতাকর্মীদের অবস্থান দেবিদ্বারে স্বজনদের আহাজারি থামছে না ‘গুলিতে মাথার মগজ উড়ে যায় শোক মিছিল স্থগিত করলো আওয়ামী লীগ মোবাইল নেটওয়ার্কে ফেসবুক বন্ধ, সঙ্গে টেলিগ্রামও
  • শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০২৪ ||

  • আশ্বিন ৫ ১৪৩১

  • || ১৫ রবিউল আউয়াল ১৪৪৬

ব্রাম্মনপাড়া ও বুড়িচং উপজেলার শিক্ষা ব্যাবস্থায় অভাবনী সাফল্য

কুমিল্লার ধ্বনি

প্রকাশিত: ২৮ নভেম্বর ২০১৮  

কুমিল্লা জেলার ব্রাম্মনপাড়া বুড়িচং উপজেলা নিয়ে কুমিল্লা আসন গঠিত হয়েছে। শিক্ষা খাতে স্বাধীনতা পরবর্তী বর্তমান সময়ে এই দুই উপজেলায় এসেছে অকল্পনীয় পরিবর্তন। সাক্ষরতার হার এখন প্রায় দ্বিগুন।বুড়িচং উপজেলায় ৯টি কলেজের ভবন সম্প্রসারণের কাজ শেষ হয়েছে। ৮১টি মাধ্যমিক বিদ্যালয়ের রক্ষণাবেক্ষনের কাজ ইতিমধ্যে শেষ হয়েছে। ৩০টি প্রাথমিক বিদ্যালয়ের পুনর্নির্মাণের কাজ শেষের পথে। কালিকাপুর আব্দুল মতিন খসরু সরকরি কলেজ বুড়িচং আনন্দ পাইলট সরকারি উচ্চ বিদ্যালয়ের নতুন ভবন নির্মাণের কাজ শেষের পথে।

ব্রাম্মনপাড়া উপজেলায় সাহেবাবাদ লতিফা ইসমাইল উচ্চ বিদ্যালয়,মহালক্ষীপাড়া শরীফ মাধ্যমিক বিদ্যালয়,ব্রাহ্মণপাড়া সরকারি উচ্চ বিদ্যালয়,গোপাল নগর বি বি উচ্চ বিদ্যালয় শেখ মজিবুর রহমান উচ্চ মাধ্যমিক বিদ্যালয়ের মেরামতের কাজ সম্পন্ন করা হয়েছে। এছাড়াও

সাহেবাবাদ ডিগ্রী কলেজ,বড়ধুশিয়া আদর্শ কলেজ, মোশারফ হোসেন চৌধুরি কলেজ, শিদলাই নাজনীন হাইস্কুলের ভবন পুনর্নির্মাণ কাজ শেষ হয়েছে। এই দুই উপজেলার মানুষের মধ্যে ধর্মীয় মূল্যবোধ জাগ্রত করতে ইসলামিক শিক্ষা কেন্দ্র প্রতিষ্ঠা করা হয়েছে। ২১টি দাখিল মাদ্রাসা ভবন সম্প্রসারিত করা হয়েছে। বছরের প্রথমে শিক্ষার্থীদের কাছে পৌঁছে গেছে বিনামূল্যে বই।

এই দুই উপজেলায় দরিদ্র মেধাবী শিক্ষার্থীদের শিক্ষাবৃত্তি প্রদান করা হয়েছে,যার ফলশ্রুতিতে  প্রতিটি বিদ্যালয়ে শিক্ষার্থীর সংখ্যা বৃদ্দ্বি পাচ্ছে। গড়ে তোলা হয়েছে আধুনিক প্রযুক্তিসম্পন্ন কম্পিউটার ল্যাব যার মাধ্যমে শিক্ষার্থীরা আধুনিক বিশ্বের সাথে তাল মিলিয়ে প্রযুক্তিগত শিক্ষা নিতে  পারছে।

শিক্ষা ব্যাবস্থার উন্নয়ন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভিশন ২১ এর একটি অংশ যার মাধ্যমে এগিয়ে উন্নয়নশীল থেকে উন্নত দেশে পরিণত হবে বাংলাদেশ।