ব্রেকিং:
‘শুধু অভ্যুত্থান নয়, আমরা রাষ্ট্র গঠনের নেতাও পেয়ে গেছি’ পুলিশের নতুন আইজিপি মো. ময়নুল ইসলাম ড. ইউনূসকে প্রধান করে অন্তর্বর্তীকালীন সরকার গঠনের সিদ্ধান্ত শেখ হাসিনাকে আশ্রয় না দেওয়ার ইঙ্গিত যুক্তরাজ্যের জাতীয় সংসদ বিলুপ্ত বিকেল ৩টার মধ্যে সংসদ ভাঙার আল্টিমেটাম, কঠোর আন্দোলনের হুঁশিয়ারি ড. ইউনূসকে প্রধান উপদেষ্টা করে অন্তর্বর্তীকালীন সরকার গঠনের দাবি ১৬ বছর পর বাংলাদেশে পুনরায় সংসদীয় গণতন্ত্র চালু হয় এই দিনে ধানমন্ডির ৩২ নম্বরে বঙ্গবন্ধু ভবনে আগুন দেশের দায়িত্ব নিলেন সেনাপ্রধান জরুরি প্রয়োজন ছাড়া বের হলেই ব্যবস্থা আজ থেকে তিন দিনের সাধারণ ছুটি শুরু শিক্ষামন্ত্রীর বাড়িতে হামলা, গাড়িতে আগুন গণভবনে নিরাপত্তা সংক্রান্ত জাতীয় কমিটির বৈঠক বসছে আজ কুমিল্লায় কেউ মারা যায় নি, গুলিবিদ্ধ ৮ জন আন্দোলনকারীরা চাইলে এখনই বসতে রাজি: প্রধানমন্ত্রী কুমিল্লায় শিক্ষার্থীদের দুই পাশে আ.লীগ নেতাকর্মীদের অবস্থান দেবিদ্বারে স্বজনদের আহাজারি থামছে না ‘গুলিতে মাথার মগজ উড়ে যায় শোক মিছিল স্থগিত করলো আওয়ামী লীগ মোবাইল নেটওয়ার্কে ফেসবুক বন্ধ, সঙ্গে টেলিগ্রামও
  • শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪ ||

  • আশ্বিন ৬ ১৪৩১

  • || ১৬ রবিউল আউয়াল ১৪৪৬

রিজার্ভ চুরির ঘটনায় মামলা ১৫ জানুয়ারির মধ্যে: অর্থমন্ত্রী

কুমিল্লার ধ্বনি

প্রকাশিত: ৫ ডিসেম্বর ২০১৮  

বাংলাদেশ ব্যাংক থেকে রিজার্ভ চুরির ঘটনায় যুক্তরাষ্ট্রের ফেডারেল রিজার্ভ ব্যাংক অব নিউইয়র্ক (ফেড) এবং ফিলিপাইনের রিজাল কমার্শিয়াল ব্যাংকের (আরসিবিসি) বিরুদ্ধে আগামী ১৫ জানুয়ারির মধ্যে মামলা করা হবে বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।

বুধবার সচিবালয়ে সরাকারি ক্রয় সংক্রান্ত্র মন্ত্রিসভা কমিটির বৈঠক শেষে সাংবাদিকেদের এক প্রশ্নের জবাবে এ তথ্য জানান তিনি।

অর্থমন্ত্রী বলেন, মামলার প্রস্তুতি চলছে। বাংলাদেশ ব্যাংক এটি নিয়ে খুব সিরিয়াসলি কাজ করছে। দিন দিন সময় শেষ হয়ে আসছে। কারণ মামলার জন্য আগামী ১৫ জানুয়ারি পর্যন্ত সময় আছে।

এ সময় কার কার বিরুদ্ধে মামলা হবে- এমন প্রশ্নের জবাবে মুহিত জানান, ফেডারেল রিজার্ভ ব্যাংক অব নিউইয়র্ক (ফেড) এবং ফিলিপাইনের রিজাল কমার্শিয়াল ব্যাংকের (আরসিবিসি) বিরুদ্ধে মামলা হবে। তবে এর জন্য যুক্তরাষ্ট্রের ফেডারেল রিজার্ভ ব্যাংকের সহযোগিতা প্রয়োজন। তাদের সঙ্গেও আমাদের এ বিষয়ে আলোচনা হয়েছে।

এছাড়া এ বিষয়ে ফেড ‘র অবস্থান বাংলাদেশের পক্ষে থাকবে কিনা- জানতে চাইলে তিনি বলেন, আমার মনে হয়, থাকবে। কারণ, তাদের মাধ্যমেই তো সবকিছু হয়েছে। এটা শুধু বাংলাদেশের বিষয় না। এটা বিশ্বব্যাপী। কেননা সারাবিশ্বের টাকা-পয়সা তারা রাখে। এটার সঙ্গে তাদের আস্থার বিষয়টিও জড়িত।

যুক্তরাষ্ট্রের ফেডারেল রিজার্ভ ব্যাংক অব নিউইয়র্কে রক্ষিত বাংলাদেশ ব্যাংকের হিসাব থেকে ১০ কোটি ১০ লাখ ডলার চুরি হয়। ঘটনাটি ঘটে ২০১৬ সালের ৪ ফেব্রুয়ারি। পাঁচটি সুইফট বার্তার মাধ্যমে চুরি হয় এ অর্থ। যার মধ্যে শ্রীলঙ্কায় যায় ২ কোটি ডলার। বানান ভুলের কারণে কিছুদিনের মধ্যেই এই অর্থ ফেরত আসলেও ফিলিপাইনের আরসিবিসিতে যাওয়া ৮ কোটি ১০ লাখ ডলারের পুরোটা ফেরত আসেনি। ফেরত না আসা অর্থের পরিমাণ ৬ কোটি ৬৪ লাখ ডলার।