ব্রেকিং:
‘শুধু অভ্যুত্থান নয়, আমরা রাষ্ট্র গঠনের নেতাও পেয়ে গেছি’ পুলিশের নতুন আইজিপি মো. ময়নুল ইসলাম ড. ইউনূসকে প্রধান করে অন্তর্বর্তীকালীন সরকার গঠনের সিদ্ধান্ত শেখ হাসিনাকে আশ্রয় না দেওয়ার ইঙ্গিত যুক্তরাজ্যের জাতীয় সংসদ বিলুপ্ত বিকেল ৩টার মধ্যে সংসদ ভাঙার আল্টিমেটাম, কঠোর আন্দোলনের হুঁশিয়ারি ড. ইউনূসকে প্রধান উপদেষ্টা করে অন্তর্বর্তীকালীন সরকার গঠনের দাবি ১৬ বছর পর বাংলাদেশে পুনরায় সংসদীয় গণতন্ত্র চালু হয় এই দিনে ধানমন্ডির ৩২ নম্বরে বঙ্গবন্ধু ভবনে আগুন দেশের দায়িত্ব নিলেন সেনাপ্রধান জরুরি প্রয়োজন ছাড়া বের হলেই ব্যবস্থা আজ থেকে তিন দিনের সাধারণ ছুটি শুরু শিক্ষামন্ত্রীর বাড়িতে হামলা, গাড়িতে আগুন গণভবনে নিরাপত্তা সংক্রান্ত জাতীয় কমিটির বৈঠক বসছে আজ কুমিল্লায় কেউ মারা যায় নি, গুলিবিদ্ধ ৮ জন আন্দোলনকারীরা চাইলে এখনই বসতে রাজি: প্রধানমন্ত্রী কুমিল্লায় শিক্ষার্থীদের দুই পাশে আ.লীগ নেতাকর্মীদের অবস্থান দেবিদ্বারে স্বজনদের আহাজারি থামছে না ‘গুলিতে মাথার মগজ উড়ে যায় শোক মিছিল স্থগিত করলো আওয়ামী লীগ মোবাইল নেটওয়ার্কে ফেসবুক বন্ধ, সঙ্গে টেলিগ্রামও
  • শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪ ||

  • আশ্বিন ৬ ১৪৩১

  • || ১৬ রবিউল আউয়াল ১৪৪৬

‘শিল্পকলা টিভি’ সম্প্রচার শুরু আগামী বছর থেকে !!!

কুমিল্লার ধ্বনি

প্রকাশিত: ১০ ডিসেম্বর ২০১৮  

দেশের সকল মানুষের জন্য সংস্কৃতির প্রবাহ তৈরি করে ‘শিল্প-সংস্কৃতি ঋদ্ধ সৃজনশীল মানবিক বাংলাদেশ’ গড়ার প্রত্যয়ে কাজ করে যাচ্ছে বাংলাদেশ শিল্পকলা একাডেমি। প্রতিনিয়ত নতুন নতুন উদ্ভাবনী প্রয়াস আর বহুমাত্রিক আয়োজনের সুবাদে এরই মধ্যে সারাদেশে ছড়িয়ে পড়েছে শিল্প-সংস্কৃতির উদ্দীপনা।

সংস্কৃতি অঙ্গনের মানুষদের সেই উচ্ছ্বাসকে প্রত্যন্ত অঞ্চলের মানুষদের কাছে পৌঁছে দিতে নতুন টেলিভিশন চ্যানেল পাচ্ছে বাংলাদেশ শিল্পকলা একাডেমি। ‘শিল্পকলা টিভি’ নামে শিগগিরই একটি টিভি চ্যানেল চালু করতে যাচ্ছে সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়। জানা গেছে, সবকিছু ঠিক থাকলে আগামী ববছরের মধ্যে সম্প্রচারে আসতে পারে চ্যানেলটি।

বাংলাদেশ শিল্পকলা একাডেমি কর্তৃপক্ষ ২০১২ সালে একটি স্বতন্ত্র টিভি চ্যানেল প্রতিষ্ঠার জন্য আবেদন করেছিলো। এরপর প্রধানমন্ত্রী শেখ হাসিনা পরামর্শ দিয়েছেন, যেহেতু সব সময় সংসদ টেলিভিশনের সম্প্রচার কার্যক্রম থাকে না, তাই সংসদ টেলিভিশনকেই শিল্পকলা টেলিভিশন হিসেবে পরিণত করা যেতে পারে।

শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী বলেন, আমরা সবাই জানি আমাদের সংস্কৃতিবান্ধব সরকার সারাদেশে সংস্কৃতির আলো ছড়িয়ে দিতে বদ্ধপরিকর। শিল্পকলা টিভি চ্যানেলে সংগীত, নৃত্য, নাটক, চিত্রকলাসহ শিল্পের সব মাধ্যমের নানা অনুষ্ঠান দেখানো হবে। জেলা শহরের বিভিন্ন সাংস্কৃতিক কর্মকাণ্ড, প্রান্তিক মানুষের সংস্কৃতি তুলে ধরা হবে চ্যানেলটিতে।

চ্যানেলটির কাজ কতটুকু এগোলো? এ প্রশ্নের জবাবে লিয়াকত আলী লাকী বলেন, একটি টিভি চ্যানেল করতে অনেক কিছুরই প্রয়োজন। সবকিছু গোছাতে সময়ের প্রয়োজন। আশা করছি আগামী বছরের মধ্যে আমরা শুরু করতে পারবো।

যখন সংসদ চালু থাকবে তখন সংসদের অধিবেশন চলবে। বাকি সময় শিল্প-সংস্কৃতিনির্ভর অনুষ্ঠান প্রচার করা হবে। এর মধ্য দিয়ে দেশের শিল্প-সংস্কৃতিকে আরো বেশি করে মানুষের কাছে ছড়িয়ে দেয়া হবে। এই চ্যানেলটি সেগুনবাগিচাস্থ বাংলাদেশ শিল্পকলা একাডেমির ভবন থেকেই পরিচালনা করা হবে।

আর এর জন্য সম্পূর্ণ ডিজিটাল স্টুডিও স্থাপন, হাই ফ্রিকোয়েন্সি সাউন্ড সিস্টেম, অত্যাধুনিক ক্যামেরা, লাইটসহ একটি স্বতন্ত্র টেলিভিশন চ্যানেল পরিচালনার জন্য যে ধরনের যন্ত্রাংশ প্রয়োজন, এর সবই সংযোজন করা হবে এবং কারিগরি বিষয় যথাযথভাবে পরিচালনার জন্য নতুন কর্মী নিয়োগ দেয়া হবে।