ব্রেকিং:
‘শুধু অভ্যুত্থান নয়, আমরা রাষ্ট্র গঠনের নেতাও পেয়ে গেছি’ পুলিশের নতুন আইজিপি মো. ময়নুল ইসলাম ড. ইউনূসকে প্রধান করে অন্তর্বর্তীকালীন সরকার গঠনের সিদ্ধান্ত শেখ হাসিনাকে আশ্রয় না দেওয়ার ইঙ্গিত যুক্তরাজ্যের জাতীয় সংসদ বিলুপ্ত বিকেল ৩টার মধ্যে সংসদ ভাঙার আল্টিমেটাম, কঠোর আন্দোলনের হুঁশিয়ারি ড. ইউনূসকে প্রধান উপদেষ্টা করে অন্তর্বর্তীকালীন সরকার গঠনের দাবি ১৬ বছর পর বাংলাদেশে পুনরায় সংসদীয় গণতন্ত্র চালু হয় এই দিনে ধানমন্ডির ৩২ নম্বরে বঙ্গবন্ধু ভবনে আগুন দেশের দায়িত্ব নিলেন সেনাপ্রধান জরুরি প্রয়োজন ছাড়া বের হলেই ব্যবস্থা আজ থেকে তিন দিনের সাধারণ ছুটি শুরু শিক্ষামন্ত্রীর বাড়িতে হামলা, গাড়িতে আগুন গণভবনে নিরাপত্তা সংক্রান্ত জাতীয় কমিটির বৈঠক বসছে আজ কুমিল্লায় কেউ মারা যায় নি, গুলিবিদ্ধ ৮ জন আন্দোলনকারীরা চাইলে এখনই বসতে রাজি: প্রধানমন্ত্রী কুমিল্লায় শিক্ষার্থীদের দুই পাশে আ.লীগ নেতাকর্মীদের অবস্থান দেবিদ্বারে স্বজনদের আহাজারি থামছে না ‘গুলিতে মাথার মগজ উড়ে যায় শোক মিছিল স্থগিত করলো আওয়ামী লীগ মোবাইল নেটওয়ার্কে ফেসবুক বন্ধ, সঙ্গে টেলিগ্রামও
  • শুক্রবার ১৮ অক্টোবর ২০২৪ ||

  • কার্তিক ২ ১৪৩১

  • || ১৩ রবিউস সানি ১৪৪৬

সরকারের প্রথম চার মাস: রাজনীতিতে স্বস্তি অর্থনীতিতে উৎকণ্ঠা

কুমিল্লার ধ্বনি

প্রকাশিত: ১২ মে ২০২৪  

একটি নতুন সরকারের প্রথম চার মাস সময়কে বলা হয় হানিমুন পিরিয়ড। এই সময় সাধারণত সরকারের দোষ ত্রুটি বা সমালোচনাগুলোকে উপেক্ষা করা হয়। সরকারের কর্মসূচি এবং পরিকল্পনাগুলোর দিকে সাধারণ মানুষের নজর রাখেন ভবিষ্যতে সরকার কী করবে তার একটা ইঙ্গিত পাওয়া যায় প্রথম চার মাসে। আর এই কারণেই সময়টাকে হানিমুন পিরিয়ড বলা হয়। কিন্তু যেহেতু আওয়ামি লিগ সরকার পুরনো টানা চতুর্থবারের মতো ক্ষমতায় এসেছে তাই সে কারণেই আওয়ামী লীগ সরকারের জন্য সেই হানিমুন পিরিয়ড আর প্রযোজ্য হয়নি। বরং নতুন সরকার আগের অতীতের ভুল ত্রুটিগুলো কীভাবে কাটিয়ে ওঠে সে ব্যাপারে সকলের মনোযোগ ছিল।

আওয়ামী লীগ সরকার টানা চতুর্থবার দায়িত্ব গ্রহণ করেছিল এক প্রতিকূল পরিস্থিতি মোকাবেলা করেই। এই নির্বাচন হবে কি না, নির্বাচনের পর আন্তর্জাতিক মহল নির্বাচনকে স্বীকৃতি দেবে কি না, এবং মার্কিন যুক্তরাষ্ট্র কী ভূমিকা নেবে ইত্যাদি নানা অনিশ্চয়তা সংকট এবং আলোচনার মধ্যেই ৭ জানুয়ারির নির্বাচন অনুষ্ঠিত হয়েছিল। নির্বাচনের পর আওয়ামী লীগ সরকার ১১ জানুয়ারি টানা চতুর্থবারের মতো দেশ পরিচালনার দায়িত্ব গ্রহণ করে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা মন্ত্রিসভা গঠনের ক্ষেত্রে সতর্কতা অবলম্বন করেন। তিনি নতুন এবং পুরনো মিলিয়ে তার মন্ত্রিসভাকে সাজান৷ অন্য ৩ বারের মতো মন্ত্রীদের ঢালাও ভাবে বাদ না দিয়ে বেশ কিছু পুরনো মন্ত্রী এবার নতুন মন্ত্রিসভায় জায়গা করে নিয়েছেন। আর এই মন্ত্রিসভার আরেকটি বড় বৈশিষ্ট্য ছিল, মন্ত্রিসভাকে একটি রাজনৈতিক চরিত্র দেওয়ার চেষ্টা করা হয়। আওয়ামী লীগের সদস্য জাহাঙ্গীর কবির নানক, আবদুর রহমানের মতো গুরুত্বপূর্ণ নেতারা মন্ত্রিসভায় জায়গা পান। ফলে এই মন্ত্রিসভা নিয়ে মানুষের প্রত্যাশা অনেক বেশি ছিল।

প্রথম চার মাসে মন্ত্রিসভা প্রত্যাশা পূরণ করতে পেরেছে বলেই অনেকে মনে করেন। কয়েকজন মন্ত্রীকে বেশ উজ্জল এবং আলোকিত দেখা গেছে। মানুষের জন্য কাজ করা তাদের কমিটমেন্ট। সকলের প্রশংসা কুড়িয়েছে। বিশেষ করে নতুন মন্ত্রী হওয়া স্বাস্থ্যমন্ত্রী সামন্ত লাল সেন এবং মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী আব্দুর রহমানের কর্মতৎপরতা ছিল ছোখে পড়ার মত। তবে নতুন সরকার গাঠিত হওয়ার পর যে রাজনৈতিক সংকটের আশঙ্কা করা হয়েছিল সে রাজনৈতিক সংকট থেকে সরকার শুরুতে কাটিয়ে উঠতে পেরেছে। আন্তর্জাতিক মহল বাংলাদেশের উপর যে নেতিবাচক মনোভাব ছিল নির্বাচনের পর তা কেটে যেতে শুরু করেছে। বরং মার্কিন যুক্তরাষ্ট্রসহ পশ্চিমা দেশগুলো বাংলাদেশের সঙ্গে অংশীদারিত্বের সম্পর্ক এগিয়ে নিয়ে যাওয়ার বার্তা দিয়েছে। এটা সরকারের জন্য একটা বড় স্বস্তি। রাজনৈতিক প্রতিপক্ষ নির্বাচনের পর মিয়ে গেছে। তারা এখন অস্তিত্বের সংকটে ভুগছে। বিভিন্নরকম কর্মসূচির মধ্য দিয়ে তারা নিজেদের হতাশা কাটানোর চেষ্টা করছে। সরকারের সামনে কোন বড় ধরনের রাজনৈতিক চ্যালেঞ্জ নেই বললেই চলে।

তবে প্রথম চার মাসে অর্থনৈতিক সংকট ভয়াভয় হয়ে উঠছে। অর্থনৈতিক সংকটই সরকারে কাছে এখন প্রধান চ্যালেঞ্জ। একদিকে রাশিয়া-ইউক্রেন যুদ্ধ অন্যদিকে মধ্যপ্রাচ্যে নতুন করে উত্তেজনা অর্থনৈতিক সংকটকে বাড়িয়ে দিয়েছে। ইচ্ছাকৃত ঋণখেলাপি, ব্যাংকিং সেক্টরে অনিয়ম, লাগামহীন দুর্নীতি, অর্থপাচার ইত্যাদি ইস্যু গুলোকে অর্থনীতিতে একটি নাজুক পরিস্থিতি তৈরি করেছে। ব্যাংকিং সেক্টর এখন একটি হতাশাজনক চিত্র একই সাথে বৈদেশিক মুদ্রার রিজার্ভ কমছে। বাংলাদেশকে এখন ঋণ নিয়ে চলতে হচ্ছে। অভ্যন্তরীণ আয়ের উৎস কমে গেছে আর সব কিছু মিলিয়ে সামনের দিনগুলোতে অর্থনৈতিক সংকটে একটি নাজুক পরিস্থিতি তৈরি হতে পারে বলে অনেকে আশঙ্কা করছেন। এই পরিস্থিতি থেকে কিভাবে উত্তরণ করা যায় সেটিই হল এখন সরকারের জন্য সবচেয়ে বড় চ্যালেঞ্জ।