ব্রেকিং:
‘শুধু অভ্যুত্থান নয়, আমরা রাষ্ট্র গঠনের নেতাও পেয়ে গেছি’ পুলিশের নতুন আইজিপি মো. ময়নুল ইসলাম ড. ইউনূসকে প্রধান করে অন্তর্বর্তীকালীন সরকার গঠনের সিদ্ধান্ত শেখ হাসিনাকে আশ্রয় না দেওয়ার ইঙ্গিত যুক্তরাজ্যের জাতীয় সংসদ বিলুপ্ত বিকেল ৩টার মধ্যে সংসদ ভাঙার আল্টিমেটাম, কঠোর আন্দোলনের হুঁশিয়ারি ড. ইউনূসকে প্রধান উপদেষ্টা করে অন্তর্বর্তীকালীন সরকার গঠনের দাবি ১৬ বছর পর বাংলাদেশে পুনরায় সংসদীয় গণতন্ত্র চালু হয় এই দিনে ধানমন্ডির ৩২ নম্বরে বঙ্গবন্ধু ভবনে আগুন দেশের দায়িত্ব নিলেন সেনাপ্রধান জরুরি প্রয়োজন ছাড়া বের হলেই ব্যবস্থা আজ থেকে তিন দিনের সাধারণ ছুটি শুরু শিক্ষামন্ত্রীর বাড়িতে হামলা, গাড়িতে আগুন গণভবনে নিরাপত্তা সংক্রান্ত জাতীয় কমিটির বৈঠক বসছে আজ কুমিল্লায় কেউ মারা যায় নি, গুলিবিদ্ধ ৮ জন আন্দোলনকারীরা চাইলে এখনই বসতে রাজি: প্রধানমন্ত্রী কুমিল্লায় শিক্ষার্থীদের দুই পাশে আ.লীগ নেতাকর্মীদের অবস্থান দেবিদ্বারে স্বজনদের আহাজারি থামছে না ‘গুলিতে মাথার মগজ উড়ে যায় শোক মিছিল স্থগিত করলো আওয়ামী লীগ মোবাইল নেটওয়ার্কে ফেসবুক বন্ধ, সঙ্গে টেলিগ্রামও
  • শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০২৪ ||

  • আশ্বিন ৫ ১৪৩১

  • || ১৫ রবিউল আউয়াল ১৪৪৬

স্থানীয় সরকারে জনপ্রতিনিধি প্রার্থী হতে পারবেন না

কুমিল্লার ধ্বনি

প্রকাশিত: ২৫ নভেম্বর ২০১৮  

স্থানীয় সরকারে জনপ্রতিনিধি প্রার্থী হতে পারবেন না। সংসদ নির্বাচনে প্রার্থী হতে চাইলে তাদের পদত্যাগ করে নির্বাচনে অংশ নিতে হবে। গতকাল শনিবার বিকেল রাজধানীর আগারগাঁওয়ের নির্বাচন কমিশন (ইসি) ভবনে অনুষ্ঠিত ৪০তম কমিশন সভায় এই সিদ্ধান্ত নেওয়া হয়। নির্বাচন কমিশনার কবিতা খানম এই তথ্য নিশ্চিত করেছেন। কবিতা খানম বলেন, সংসদ নির্বাচনে প্রার্থী হতে হলে স্থানীয় সরকার পরিষদের নির্বাচিত জনপ্রতিনিধিদের পদত্যাগ করতে হবে। নতুবা তারা প্রার্থী হতে পারবেন না। কমিশনের কাছে এই বিষয়ে সুস্পষ্ট নির্দেশনা চেয়ে কেউ কেউ অনুরোধ করেছিলেন।

কবিতা খানম বলেন, তাদেরকে সুস্পষ্ট করে জানাব বলে এই নিয়ে আমরা কমিশন সভায় আলোচনা করেছিলাম। সবাই আলোচনা করে এই সিদ্ধান্ত নিয়েছি। আমরা দ্রুতই রিটার্নিং কর্মকর্তা ও রাজনৈতিক দলগুলোকে বিষয়টি জানিয়ে দেব।

সভার কার্যপত্র থেকে জানা যায়, রিটার্নিং কর্মকর্তাদের ব্রিফিংয়ের সময় কয়েকজন রিটার্নিং কর্মকর্তা কমিশনের কাছে জানতে চেয়েছিলেন যে স্থানীয় সরকার প্রতিষ্ঠানের জনপ্রতিনিধি ও সরকারি সুবিধাভোগী কর্মকর্তা-কর্মচারীরা স্বপদে থেকে জাতীয় সংসদ নির্বাচনে প্রার্থী হতে পারবে কি না। একই সঙ্গে সে বিষয়ে নির্দেশনা প্রদানের অনুরোধ করেছিলেন। এ ছাড়াও কয়েকটি রাজনৈতিক দলও এই বিষয়ে কমিশনের কাছে বিষয়ে স্পষ্ট করার অনুরোধ জানায়।

ইসি সূত্র জানায়, এই সুবিধাভোগীদের তালিকায় রয়েছেন স্বায়ত্তশাসিত, আধা-স্বায়ত্তশাসিত ও সরকারি অনুদানপ্রাপ্ত অফিস, প্রতিষ্ঠান বা সংবিধিবদ্ধ সংস্থা, কর্তৃপক্ষ এবং বিদেশে অবস্থিত মিশনগুলোতে চুক্তিভিত্তিক নিয়োগপ্রাপ্ত ব্যক্তিরা।

জনপ্রতিনিধিদের মধ্যে রয়েছেন- ইউনিয়ন পরিষদের (ইউপি) চেয়ারম্যান ও সদস্য, পৌর সভার মেয়র ও কাউন্সিলর, উপজেলা পরিষদের চেয়ারম্যান ও সদস্য, জেলা পরিষদের চেয়ারম্যান ও সদস্য এবং সিটি করপোরেশনের মেয়র ও কাউন্সিলর।

ইসি সূত্রে জানা গেছে, দশম জাতীয় সংসদ নির্বাচনে বেশ কয়েকজন প্রার্থী উপজেলা ও ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান পদে বহাল থেকে প্রার্থী হয়েছিলেন। সাংসদ নির্বাচিত হওয়ার পর তারা ওই পদ থেকে পদত্যাগ করেন। অন্যদিকে নবম সংসদ নির্বাচনে মনোনয়ন বাছাইয়ে ও আপিলে সিটি করপোরেশন মেয়র, পৌরসভার মেয়র, ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানের পদে থেকে মনোনয়নপত্র দাখিলকারীদের অযোগ্য করা হয়েছিল।