ব্রেকিং:
‘শুধু অভ্যুত্থান নয়, আমরা রাষ্ট্র গঠনের নেতাও পেয়ে গেছি’ পুলিশের নতুন আইজিপি মো. ময়নুল ইসলাম ড. ইউনূসকে প্রধান করে অন্তর্বর্তীকালীন সরকার গঠনের সিদ্ধান্ত শেখ হাসিনাকে আশ্রয় না দেওয়ার ইঙ্গিত যুক্তরাজ্যের জাতীয় সংসদ বিলুপ্ত বিকেল ৩টার মধ্যে সংসদ ভাঙার আল্টিমেটাম, কঠোর আন্দোলনের হুঁশিয়ারি ড. ইউনূসকে প্রধান উপদেষ্টা করে অন্তর্বর্তীকালীন সরকার গঠনের দাবি ১৬ বছর পর বাংলাদেশে পুনরায় সংসদীয় গণতন্ত্র চালু হয় এই দিনে ধানমন্ডির ৩২ নম্বরে বঙ্গবন্ধু ভবনে আগুন দেশের দায়িত্ব নিলেন সেনাপ্রধান জরুরি প্রয়োজন ছাড়া বের হলেই ব্যবস্থা আজ থেকে তিন দিনের সাধারণ ছুটি শুরু শিক্ষামন্ত্রীর বাড়িতে হামলা, গাড়িতে আগুন গণভবনে নিরাপত্তা সংক্রান্ত জাতীয় কমিটির বৈঠক বসছে আজ কুমিল্লায় কেউ মারা যায় নি, গুলিবিদ্ধ ৮ জন আন্দোলনকারীরা চাইলে এখনই বসতে রাজি: প্রধানমন্ত্রী কুমিল্লায় শিক্ষার্থীদের দুই পাশে আ.লীগ নেতাকর্মীদের অবস্থান দেবিদ্বারে স্বজনদের আহাজারি থামছে না ‘গুলিতে মাথার মগজ উড়ে যায় শোক মিছিল স্থগিত করলো আওয়ামী লীগ মোবাইল নেটওয়ার্কে ফেসবুক বন্ধ, সঙ্গে টেলিগ্রামও
  • শুক্রবার ১৮ অক্টোবর ২০২৪ ||

  • কার্তিক ২ ১৪৩১

  • || ১৩ রবিউস সানি ১৪৪৬

হোমনায় ইউএনও’র বিরুদ্ধে ইউপি চেয়ারম্যানের অভিযোগ

কুমিল্লার ধ্বনি

প্রকাশিত: ২৪ জুন ২০২৪  

কুমিল্লার হোমনায় মেম্বারদের সাথে সমন্বয় করে বিজিএফের  চাল  বিতরণ করতে বলায়  গত ২০ জুন ইউএনও’র বিরুদ্ধে চান্দেরচর  ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান মো. মোজাম্মেল হক জনপ্রশাসন মন্ত্রনালয়ে   লিখিত  অভিযোগ দিয়েছেন।
অভিযোগে তিনি উল্লেখ করেছেন, ১৬ জুন সকাল সোয়া ১০ টায়  ইউপি সচিবের নেতৃত্বে  চান্দেরচর ইউনিয়ন পরিষদে  বিজিএফ এর চাল বিতরণ শুরু হয়। তবে অসুস্থতার কারণে তিনি এতে উপস্থিত ছিলেন না।  এ সময় ওই ইউনিয়নের ৫ নং  ওয়ার্ডের সদস্য হেলাল উদ্দিন ৮নং ওয়ার্ডের মাসুদ রানা এবং  সংরক্ষিত মহিলা মেম্বার(৪,৫,৬) শাহনাজ পারভীন চাল বিতরণে বাধা দেন। তখন তিনি ইউএনও ও পিআইওকে মুঠোফোনে কল দিলে তারা ফোন রিসিভ করেন নাই। পরে  হোমনার থানার ওসিকে পুলিশ ফোর্স পাঠানোর জন্য ফোন দিলে তিনি ফোর্স পাঠাবে বলে ফোর্স পাঠাননি।  পরে  চেয়ারম্যান ইউএনওকে পুনরায় ফোন দেন এবং বিস্তারিত জানান। তখন ইউএনও মুঠোফোনে মেম্বারদের সঙ্গে সমন্বয় করে চাল বিতরণের নির্দেশ দেন। এ সময়  ইউপি চেয়ারম্যান  ইউএনও কে বলেন, মেম্বারদের  লিস্ট মোতাবেক ১১ জুন তাদের চাল  বিতরণ হয়ে গেছে। এখন কেন মেম্বারদের সঙ্গে সমন্বয় করে চাল দেবো। তখন ইউএনও  চেয়ারম্যানকে ‘বেয়াদব’ বলে গালি দেন ও সামনে থাকলে ‘গুলি’ করবেন বলে হুমকি দেন।
অভিযোগের বিষয়ে জানতে চাইলে   ইউএনও ক্ষেমালিকা চাকমা অভিযোগ অস্বীকার করে  বলেন, এর আগেও ওই ইউপি চেয়ারম্যান চাল নিয়ে নয়ছয় করেছিলেন। মেম্বারদের সাথে তাঁর সম্পর্ক ভাল না। কয়েক মাস আগে ১২ জন মেম্বার তার বিরুদ্ধে লিখিত অভিযোগ করেছিলেন।  ঈদ উপলক্ষে  ১১ জুন  ১২৯৭ জনের  মধ্যে ৯৯৭ জনের মাঝে বিজিএফ  বিতরণ করে  বাকি চাল গোডাউনে রেখেদেয়। কিন্ত মেম্বারদের  বাধা পেয়ে উল্টো মেম্বার সহ  আমার বিরুদ্ধে  অভিযোগ আনছেন।
 আমি তাকে  গুলি করতে কেন বলবো?  প্রধানমন্ত্রীর  উপহারের বিজিএফ  ঈদের আগে বিতরণ করার কথা থাকলেও তিনি চাল বিতরণ না করে  গোডাউনে রেখে দিয়েছেন। চাপে পড়ে ঈদের আগের দিন চাল বিতরণ করতে বাধ্য হয়েছে। তার বিরুদ্ধে  অনিয়ম গুলো ধরা পড়ার ভয়ে তিনি এই অভিযোগ করছেন।
জানা যায়, ঈদুল আজহা উপলক্ষে  ৪ নং চান্দেরচর ইউনিয়নে প্রধানমন্ত্রী উপহার  হিসাবে ১০ কেজি করে চাল  ১২৯৭ জনের মধ্যে বিতরণের জন্য  ১২ হাজার ৯৭০ কেজি চাল বরাদ্ধ পায়। কিন্ত  চেয়ারম্যান ঢাকায় অবস্থান করায় গত ১১ জুন  ইউপি সচিব ১২৯৭ টি কার্ডের মধ্যে ৯৯৭ টি কার্ডের চাল বিতরণ করেন।  বাকি কার্ডের ১২৫ বস্তা চাল বিতরণ না করে  গোডাউনে রেখে দেয়া হয়।
পরে প্রশাসনের চাপে পরে   ঈদের আগের দিন অর্থাৎ ১৬ জুন   ইউপি সচিব  ইউনিয়ন পরিষদে  মেম্বারদের উপস্থিতিতে  চাল বিতরণ করতে গেলে মেম্বারগণ এ নিয়ে অসন্তোষ প্রকাশ করে চেয়ারম্যানের বিরুদ্ধে বিষদগার করেন।
ইউপি সদস্য হেলাল উদ্দিন জানান, ১২৯৭ টি কার্ডের মধ্যে প্রত্যেক মেম্বার ৬০ টি এবং মহিলা মেম্বার ৩০ টি করে মোট ৬৩০ জনের তালিকা দেয়া হয়েছে বাকি নাম চেয়ারম্যানের দিয়েছেন। কিন্ত আমাদের  নামসহ ৯৯৭ টি নামের চাল বিতরণ করা হয়। কিন্ত বাকি নামের   চাল গোডাউনে  রয়েছে। এ চাল কার মাঝে বিতরণ করা হবে সেই তালিকা  দেখতে চাইলে  সচিবের সাথে  আমাদের কথা কাটাকাটি হয়। পরে  ইউএনও ' স্যার এর নির্দেশে চেয়ারম্যানের তালিকার লোকজনের মাঝে বিজিএফ এর চাল বিতরণ করা হয়।