ব্রেকিং:
‘শুধু অভ্যুত্থান নয়, আমরা রাষ্ট্র গঠনের নেতাও পেয়ে গেছি’ পুলিশের নতুন আইজিপি মো. ময়নুল ইসলাম ড. ইউনূসকে প্রধান করে অন্তর্বর্তীকালীন সরকার গঠনের সিদ্ধান্ত শেখ হাসিনাকে আশ্রয় না দেওয়ার ইঙ্গিত যুক্তরাজ্যের জাতীয় সংসদ বিলুপ্ত বিকেল ৩টার মধ্যে সংসদ ভাঙার আল্টিমেটাম, কঠোর আন্দোলনের হুঁশিয়ারি ড. ইউনূসকে প্রধান উপদেষ্টা করে অন্তর্বর্তীকালীন সরকার গঠনের দাবি ১৬ বছর পর বাংলাদেশে পুনরায় সংসদীয় গণতন্ত্র চালু হয় এই দিনে ধানমন্ডির ৩২ নম্বরে বঙ্গবন্ধু ভবনে আগুন দেশের দায়িত্ব নিলেন সেনাপ্রধান জরুরি প্রয়োজন ছাড়া বের হলেই ব্যবস্থা আজ থেকে তিন দিনের সাধারণ ছুটি শুরু শিক্ষামন্ত্রীর বাড়িতে হামলা, গাড়িতে আগুন গণভবনে নিরাপত্তা সংক্রান্ত জাতীয় কমিটির বৈঠক বসছে আজ কুমিল্লায় কেউ মারা যায় নি, গুলিবিদ্ধ ৮ জন আন্দোলনকারীরা চাইলে এখনই বসতে রাজি: প্রধানমন্ত্রী কুমিল্লায় শিক্ষার্থীদের দুই পাশে আ.লীগ নেতাকর্মীদের অবস্থান দেবিদ্বারে স্বজনদের আহাজারি থামছে না ‘গুলিতে মাথার মগজ উড়ে যায় শোক মিছিল স্থগিত করলো আওয়ামী লীগ মোবাইল নেটওয়ার্কে ফেসবুক বন্ধ, সঙ্গে টেলিগ্রামও
  • শুক্রবার ১৮ অক্টোবর ২০২৪ ||

  • কার্তিক ২ ১৪৩১

  • || ১৩ রবিউস সানি ১৪৪৬

অনলাইন জুয়া আর লটারি, যেভাবে নিঃস্ব হচ্ছেন প্রবাসীরা

কুমিল্লার ধ্বনি

প্রকাশিত: ১৪ জুলাই ২০২৪  

সম্প্রতি অনলাইন জুয়ার বিস্তার এবং প্রবাসীদের লক্ষ্য করে প্রতারণামূলক লটারির বিস্তার ঘটেছে। এই দুই সংকটের ফলে প্রবাসীরা যেমন আর্থিকভাবে বিপদগ্রস্ত হচ্ছেন, সরকারও উল্লেখযোগ্য হারে হারাচ্ছে রাজস্ব।

নীলফামারীতে একটি প্রতারক চক্রের অত্যাধুনিক নেটওয়ার্ক সক্রিয় রয়েছে বলে সম্প্রতি জানা গেছে। এদের খপ্পরে পড়ে এনজিও এবং ব্যাংক থেকে ঋণ নিয়ে, জমি বন্ধক রেখে জুয়া খেলে ও লটারি কেটে অনেকেই হচ্ছেন সর্বস্বান্ত। তরুণদের অনেকেই কৌতূহলবশত এ মারণ খেলা শুরু করার পরেই নেশায় পড়ে যাচ্ছেন। 

অনুসন্ধানে জানা গেছে, অনলাইন জুয়ায় প্রথমে লাভবান হয়ে অনেকেই লোভে পড়েন। পরবর্তী সময়ে খোয়াতে থাকেন লাখ লাখ টাকা। জুয়ার কারণে বাড়ছে পারিবারিক অশান্তি ও দাম্পত্য জীবনে কলহ। খেলার টাকা জোগাড় করতে চুরি, ডাকাতি, ছিনতাই ও ভাড়ায় খুনের মতো অপরাধেও জড়িয়ে পড়ছে তারা।

জানা গেছে, নীলফামারীর এই প্রতারকচক্র প্রবাসীদের থাই লটারি থেকে বিপুল অর্থ জেতার প্রতিশ্রুতি দিয়ে প্রলুব্ধ করেন। চুরি হওয়া এনআইডি কার্ড ব্যবহার করে ভুয়া ফেসবুক এবং ইমো আইডি তৈরির মাধ্যমে তাদের কাজ শুরু হয়।

একবার এই অ্যাকাউন্টগুলো সেট আপ হয়ে গেলে, প্রতারকরা তাদের লটারির পোস্টগুলো বিভিন্ন প্রবাসী সংশ্লিষ্ট সোশ্যাল মিডিয়া গ্রুপে শেয়ার ও কমেন্ট করা শুরু করে। এরপর সোশ্যাল মিডিয়াতে ডলারের মাধ্যমে লটারির ভিডিও বিজ্ঞাপন দিয়ে ব্যাপক মানুষের কাছে পৌঁছায় তারা।

প্রতারণামূলক বিজ্ঞাপন অত্যন্ত লোভনীয়ভাবে ডিজাইন করা হয়। এতে মডেল হিসেবে দেখা যায় জনপ্রিয় মুখ, ফলে সাধারণ প্রবাসীরাও এসব বিজ্ঞাপনকে বিশ্বাস করে। কিছু ভিডিওতে প্রবাসীদের বিশ্বাস অর্জনের লক্ষ্যে ধর্মগ্রন্থ হাতে নিয়ে ভিডিও করতেও দেখা গেছে প্রতারকদের। 

প্রবাসীদের বিভিন্ন যোগাযোগ প্ল্যাটফর্ম যেমন ইমু, হোয়াটসঅ্যাপ এবং এমনকি বিকাশ এবং রকেটের মতো জনপ্রিয় মোবাইল ব্যাংকিং পরিষেবার মাধ্যমে প্রতারকদের সঙ্গে যোগাযোগ করার জন্য অনুরোধ করা হয়। একবার যোগাযোগ স্থাপন করা হয়ে গেলে ভুক্তভোগীদের লটারির ফি বা ট্যাক্সের কথা বলে বড় অঙ্কের অর্থ পাঠাতে বাধ্য করা হয় ব্রেনওয়াশ করে। আর টাকা পাঠালেই চোখের পলকেই প্রতারক চক্রের কাছে সর্বস্ব হারান তারা।

গত ৫ ফেব্রুয়ারি কিশোরগঞ্জ উপজেলার সলিমের বাজার এলাকা থেকে থাই লটারির নামে প্রতারণার অভিযোগ জনৈক তাজুল ইসলামকে গ্রেফতার করে পুলিশ। 

খোঁজ নিয়ে জানা গেছে, বাংলাদেশ সরকার, ক্রমবর্ধমান এ সংকট সম্পর্কে সচেতন, অনলাইন জুয়া এবং জালিয়াতি রোধে বেশকিছু পদক্ষেপ নিয়েছে। এখন পর্যন্ত ২ হাজার ৬০০টিরও বেশি জুয়া খেলার ওয়েবসাইট ব্লক করা হয়েছে এবং প্রক্রিয়াটি চলমান। 

তবে জুয়ারিরা ভার্চুয়াল প্রাইভেট নেটওয়ার্কের (ভিপিএন) মাধ্যমে ব্লক করা ওয়েবসাইট ও অ্যাপসে প্রবেশ করতে পারছে বলেও জানিয়েছেন অনলাইন বিশেষজ্ঞরা।