ব্রেকিং:
‘শুধু অভ্যুত্থান নয়, আমরা রাষ্ট্র গঠনের নেতাও পেয়ে গেছি’ পুলিশের নতুন আইজিপি মো. ময়নুল ইসলাম ড. ইউনূসকে প্রধান করে অন্তর্বর্তীকালীন সরকার গঠনের সিদ্ধান্ত শেখ হাসিনাকে আশ্রয় না দেওয়ার ইঙ্গিত যুক্তরাজ্যের জাতীয় সংসদ বিলুপ্ত বিকেল ৩টার মধ্যে সংসদ ভাঙার আল্টিমেটাম, কঠোর আন্দোলনের হুঁশিয়ারি ড. ইউনূসকে প্রধান উপদেষ্টা করে অন্তর্বর্তীকালীন সরকার গঠনের দাবি ১৬ বছর পর বাংলাদেশে পুনরায় সংসদীয় গণতন্ত্র চালু হয় এই দিনে ধানমন্ডির ৩২ নম্বরে বঙ্গবন্ধু ভবনে আগুন দেশের দায়িত্ব নিলেন সেনাপ্রধান জরুরি প্রয়োজন ছাড়া বের হলেই ব্যবস্থা আজ থেকে তিন দিনের সাধারণ ছুটি শুরু শিক্ষামন্ত্রীর বাড়িতে হামলা, গাড়িতে আগুন গণভবনে নিরাপত্তা সংক্রান্ত জাতীয় কমিটির বৈঠক বসছে আজ কুমিল্লায় কেউ মারা যায় নি, গুলিবিদ্ধ ৮ জন আন্দোলনকারীরা চাইলে এখনই বসতে রাজি: প্রধানমন্ত্রী কুমিল্লায় শিক্ষার্থীদের দুই পাশে আ.লীগ নেতাকর্মীদের অবস্থান দেবিদ্বারে স্বজনদের আহাজারি থামছে না ‘গুলিতে মাথার মগজ উড়ে যায় শোক মিছিল স্থগিত করলো আওয়ামী লীগ মোবাইল নেটওয়ার্কে ফেসবুক বন্ধ, সঙ্গে টেলিগ্রামও
  • রোববার ০৮ সেপ্টেম্বর ২০২৪ ||

  • ভাদ্র ২৪ ১৪৩১

  • || ০৩ রবিউল আউয়াল ১৪৪৬

ইজিবাইকের দৌরাত্ম্যে অতিষ্ঠ নগরবাসী

কুমিল্লার ধ্বনি

প্রকাশিত: ২৭ জুলাই ২০২৪  

রিকশার নগরী কুমিল্লা। তবে দিন দিন রিকশাকে পাল্লা দিয়ে বাড়ছে ইজিবাইক, মিশুক ও অটোরিকশার সংখ্যা। এতে নগরীর বিভিন্ন সড়কে সৃষ্টি হয় তীব্র যানজট। ফলে চরম ভোগান্তির শিকার হচ্ছেন মানুষ। অতিরিক্ত যানজটের কারণে ঘটছে সড়ক দুর্ঘটনা। প্রাণহানীর ও পঙ্গুত্ব বরণের মতো ঘটনাও ঘটছে প্রাইশই।

ইজিবাইক ও মিশুকের মাত্রাতিরিক্ত দৌরাত্ম্যের হাত থেকে পরিত্রাণ পেতে বেশ কয়েকবার সিটি কর্পোরেশন থেকে নানান কর্মসূচি হাতে নিলেও অজ্ঞাত কারণে তা আর বাস্তবায়িত হয়নি। ফলে সাধারণ মানুষের ভোগান্তিও কমেনি। শহরে ইজিবাইকের জট লেগে থাকে দিনের অধিকাংশ সময়েই। 

সাধারণ মানুষ বলছেন, শহরে বর্তমানে প্রয়োজনের তুলনায় কয়েকগুণ বেশি ইজিবাইক ও মিশুক চলাচল করছে। এগুলো সংখ্যাও পুরোপুরি নিশ্চিত নয়। বেশিরভাগ ক্ষেত্রেই দেখা যায় এসব ইজিবাইকের চালকরা অপ্রাপ্তবয়স্ক। এদের কোনো প্রশিক্ষণ না থাকার ফলে দুর্ঘটনা ঘটছে বেশি।

মিশুকের বেপরোয়া গতিতে পঙ্গত্বের শিকার হওয়ার আনোয়ার হোসাইন জানান, দুর্ঘটনার শিকার হয়ে দীর্ঘদিন ভুগছেন তিনি। চিকিৎসায় ব্যয় হয়েছে লক্ষাধিক টাকা।

সরেজমিনে দেখা যায়, নগরীর রাজগঞ্জ, কান্দিরপাড়ের পূবালী চত্বর, লিবার্টি মোড়, মনোহরপুরের মাতৃভান্ডারের মোড়, দেশওয়ালীপট্রি মোড়, বজ্রপুর মোড়, মোগলটুলি মোড়, চকবাজারের ফয়সল হাসপাতালের মোড় ও চকবাজার বেবীস্ট্যান্ড পর্যন্ত বিভিন্ন এলাকায় প্রতিদিন যখন তখন যানজটের কবলে পড়ছে মানুষ।  অটোরিকশা ও ইজিবাইকের যত্রতত্র পার্কিংয়ের কারণে প্রতিনিয়ত যানজট সৃষ্টি হচ্ছে।

স্থানীয় ও পথচারীরা জানান, নিজেদের ইচ্ছেমতো নগরীর রাস্তার মোড়ে মোড়ে ওইসব বাহনের চালকরা অবৈধ স্ট্যান্ড গড়ে তুলেছেন।  অটোরিকশা ও ইজিবাইকের বিশৃঙ্খল চলাচলের কারণে যানজট সৃষ্টির পাশাপাশি পথচারীদেরও চলাচলে দুর্ভোগ পোহাতে হয়। প্রতিদিনই কয়েক দফা যানজটের কবলে পড়েন শিক্ষার্থীরা ও সরকারি-বেসরকারি কর্মজীবীরা। ফলে সঠিক সময়ে যেমন স্কুল, কলেজ ও অফিসে পৌঁছতে পারেন না তেমনি ছুটি শেষে বাড়ি ফিরতেও দেরি হয়।

শিক্ষার্থী তানভির আহমেদ জানান, তার স্কুলে আসতে সময় লাগে প্রায় ১৫ মিনিট। কিন্তু ইজিবাইকের যানজটে পথে রিকশায় বসে থাকতে হয় ৪০ মিনিট।

জেলা পুলিশের ট্রফিক বিভাগের অতিরিক্ত পুলিশ সুপার নাজমুল হাসান বলেন, কুমিল্লা নগরীর মূল সড়কগুলো সরু হওয়ায় যান চলাচলে সমস্যা হয়। মাত্রাতিরিক্ত অবৈধ যান চলাচল নিয়ন্ত্রণে কাজ করছেন জেলা পুলিশের সদস্যরা।