ব্রেকিং:
‘শুধু অভ্যুত্থান নয়, আমরা রাষ্ট্র গঠনের নেতাও পেয়ে গেছি’ পুলিশের নতুন আইজিপি মো. ময়নুল ইসলাম ড. ইউনূসকে প্রধান করে অন্তর্বর্তীকালীন সরকার গঠনের সিদ্ধান্ত শেখ হাসিনাকে আশ্রয় না দেওয়ার ইঙ্গিত যুক্তরাজ্যের জাতীয় সংসদ বিলুপ্ত বিকেল ৩টার মধ্যে সংসদ ভাঙার আল্টিমেটাম, কঠোর আন্দোলনের হুঁশিয়ারি ড. ইউনূসকে প্রধান উপদেষ্টা করে অন্তর্বর্তীকালীন সরকার গঠনের দাবি ১৬ বছর পর বাংলাদেশে পুনরায় সংসদীয় গণতন্ত্র চালু হয় এই দিনে ধানমন্ডির ৩২ নম্বরে বঙ্গবন্ধু ভবনে আগুন দেশের দায়িত্ব নিলেন সেনাপ্রধান জরুরি প্রয়োজন ছাড়া বের হলেই ব্যবস্থা আজ থেকে তিন দিনের সাধারণ ছুটি শুরু শিক্ষামন্ত্রীর বাড়িতে হামলা, গাড়িতে আগুন গণভবনে নিরাপত্তা সংক্রান্ত জাতীয় কমিটির বৈঠক বসছে আজ কুমিল্লায় কেউ মারা যায় নি, গুলিবিদ্ধ ৮ জন আন্দোলনকারীরা চাইলে এখনই বসতে রাজি: প্রধানমন্ত্রী কুমিল্লায় শিক্ষার্থীদের দুই পাশে আ.লীগ নেতাকর্মীদের অবস্থান দেবিদ্বারে স্বজনদের আহাজারি থামছে না ‘গুলিতে মাথার মগজ উড়ে যায় শোক মিছিল স্থগিত করলো আওয়ামী লীগ মোবাইল নেটওয়ার্কে ফেসবুক বন্ধ, সঙ্গে টেলিগ্রামও
  • মঙ্গলবার ১৭ সেপ্টেম্বর ২০২৪ ||

  • আশ্বিন ১ ১৪৩১

  • || ১২ রবিউল আউয়াল ১৪৪৬

কমেছে সবজির দাম, চালের দাম চড়া

কুমিল্লার ধ্বনি

প্রকাশিত: ২ আগস্ট ২০২৪  

সপ্তাহের ব্যবধানে বাজারে বিভিন্ন সবজির দাম আরও কিছুটা কমেছে, পাশাপাশি কাঁচা মরিচের দামও কমেছে কেজি প্রতি ৫০-৬০ টাকা। তবে চালের দাম এখনো বাড়তি অবস্থায় রয়েছে। এক সপ্তাহের মধ্যে ব্রয়লার মুরগির দাম কিছুটা কমার পর আবার বেড়েছে।

গতকাল বৃহস্পতিবার রাজধানীর শেওড়াপাড়া, কারওয়ান বাজার, মোহাম্মদপুর কৃষি মার্কেট ও টাউন হল বাজারে সরেজমিনে ঘুরে ও বিক্রেতাদের সঙ্গে কথা বলে এসব তথ্য জানা গেছে।

কোটা সংস্কার আন্দোলন ঘিরে সাম্প্রতিক সংঘাতে দেশজুড়ে সরবরাহ ব্যবস্থা ভেঙে পড়েছিল। ফলে সবজির দাম বেড়ে যায়। বিক্রেতারা বলছেন, সরবরাহ বৃদ্ধি পাওয়ায় এখন সবজির দাম কমেছে।

দুই সপ্তাহ আগে যে বেগুনের কেজি ছিল ১২০ টাকা, গতকাল তা ৬০-৮০ টাকায় বিক্রি হয়েছে। করলার কেজি ১৪০ টাকা থেকে কমে ৮০-১০০ টাকা হয়েছে। ঢাকার বিভিন্ন বাজারে ঢ্যাঁড়স, চিচিঙ্গা, ঝিঙে, পটোল, পেঁপে, চালকুমড়া, লাউ প্রভৃতি সবজি ৪০ থেকে ৬০ টাকা কেজি দরে বিক্রি হয়েছে। তবে বরবটির দাম ২০ টাকা বেড়ে ৮০-১২০ টাকা কেজি হয়েছে।

গতকাল খুচরা পর্যায়ে প্রতি কেজি কাঁচা মরিচ বিক্রি হয়েছে ১৪০-২০০ টাকায়। তবে পেঁয়াজ ও আলুর দাম অপরিবর্তিত রয়েছে। প্রতি কেজি দেশি পেঁয়াজ ১১০-১২০ টাকা, আমদানি করা পেঁয়াজ ১০০ টাকা ও আলু ৬০ টাকায় বিক্রি হচ্ছে।

ঢাকার বাজারে দুই সপ্তাহের ব্যবধানে বিভিন্ন ধরনের চালের দাম কেজিতে ২-৮ টাকা বেড়েছে। প্রথম আলোর প্রতিবেদক কুষ্টিয়া থেকে জানিয়েছেন, জেলার খাজানগর মোকামে সব ধরনের চাল ২-৩ টাকা বেড়েছে।

রাজধানীতে গতকাল প্রতি কেজি ব্রয়লার মুরগি ১৭০-১৯০ টাকায় ও সোনালি মুরগি ২৬০-২৮০ টাকায় বিক্রি হয়েছে। ফার্মের মুরগির প্রতি ডজন বাদামি ডিমের দাম ছিল ১৫০ টাকা। তবে তিন দিন আগেও ব্রয়লার মুরগির দাম কেজিতে ১০-২০ টাকা, সোনালি মুরগি ২০-৩০ টাকা ও ডিমের ডজন ১০ টাকা কম ছিল। মাছের দাম এখনো চড়া রয়েছে। প্রতি কেজি পাঙাশ ২০০-২২০ টাকা, তেলাপিয়া ২৪০-২৬০ টাকায় বিক্রি হয়েছে।