ব্রেকিং:
‘শুধু অভ্যুত্থান নয়, আমরা রাষ্ট্র গঠনের নেতাও পেয়ে গেছি’ পুলিশের নতুন আইজিপি মো. ময়নুল ইসলাম ড. ইউনূসকে প্রধান করে অন্তর্বর্তীকালীন সরকার গঠনের সিদ্ধান্ত শেখ হাসিনাকে আশ্রয় না দেওয়ার ইঙ্গিত যুক্তরাজ্যের জাতীয় সংসদ বিলুপ্ত বিকেল ৩টার মধ্যে সংসদ ভাঙার আল্টিমেটাম, কঠোর আন্দোলনের হুঁশিয়ারি ড. ইউনূসকে প্রধান উপদেষ্টা করে অন্তর্বর্তীকালীন সরকার গঠনের দাবি ১৬ বছর পর বাংলাদেশে পুনরায় সংসদীয় গণতন্ত্র চালু হয় এই দিনে ধানমন্ডির ৩২ নম্বরে বঙ্গবন্ধু ভবনে আগুন দেশের দায়িত্ব নিলেন সেনাপ্রধান জরুরি প্রয়োজন ছাড়া বের হলেই ব্যবস্থা আজ থেকে তিন দিনের সাধারণ ছুটি শুরু শিক্ষামন্ত্রীর বাড়িতে হামলা, গাড়িতে আগুন গণভবনে নিরাপত্তা সংক্রান্ত জাতীয় কমিটির বৈঠক বসছে আজ কুমিল্লায় কেউ মারা যায় নি, গুলিবিদ্ধ ৮ জন আন্দোলনকারীরা চাইলে এখনই বসতে রাজি: প্রধানমন্ত্রী কুমিল্লায় শিক্ষার্থীদের দুই পাশে আ.লীগ নেতাকর্মীদের অবস্থান দেবিদ্বারে স্বজনদের আহাজারি থামছে না ‘গুলিতে মাথার মগজ উড়ে যায় শোক মিছিল স্থগিত করলো আওয়ামী লীগ মোবাইল নেটওয়ার্কে ফেসবুক বন্ধ, সঙ্গে টেলিগ্রামও
  • রোববার ০৮ সেপ্টেম্বর ২০২৪ ||

  • ভাদ্র ২৪ ১৪৩১

  • || ০৩ রবিউল আউয়াল ১৪৪৬

কুমিল্লায় জোড়া খুনের মামলায় ছয়জনের মৃত্যুদণ্ড

কুমিল্লার ধ্বনি

প্রকাশিত: ১৬ জুলাই ২০২৪  

কুমিল্লার সদর দক্ষিণ উপজেলার ধনাইতরী এলাকায় জমি সংক্রান্ত বিরোধের জেরে  গিয়াস  উদ্দিন ও জামাল হোসেন নামে দুইজনকে হত্যার ঘটনায় ৬ আসামির মৃত্যুদ- ও ৭ জনের যাবজ্জীবন কারাদ-ের রায় দিয়েছেন আদালত।  সোমবার (১৫ জুলাই)  দুপুরে কুমিল্লার অতিরিক্ত জেলা ও দায়রা জজ আদালতের বিচারক মোঃ জাহাঙ্গীর হোসেন এই রায় দেন।
রায়ে দ-প্রাপ্ত প্রত্যেক আসামিকে ৫০ হাজার টাকা করে জরিমানাও করে  আদালত।
কুমিল্লা জেলা জজ আদালতের সরকারি কৌসুলী (পিপি) মোঃ জহিরুল ইসলাম সেলিম বিষয়টি করেছেন। রায় ঘোষণা সময়ে আদালতে ১৫ জন আসামির মধ্যে ১২ জন উপস্থিত ছিলেন বলে জানান তিনি। 
মৃত্যু দ-প্রাপ্ত আসামিরা হলেন- কুমিল্লা সদর দক্ষিণ উপজেলাধীন ধনাইতরী গ্রামের মোঃ হাজী আতর আলীর ছেলে তোফায়েল আহমেদ তোতা (৩৮), মৃত মমতাজ উদ্দিনের ছেলে কামাল হোসেন (৪৮), হাজী আব্দুর রহিমের ছেলে আলমগীর হোসেন (৩৮), মোঃ ফরিদ উদ্দিনের ছেলে মোঃ মামুন (২৮), মৃত আনোয়ার আলীর ছেলে মোঃ বাবুল (৩৫) ও মৃত আনোয়ার আলীর হারুনুর রশিদ (৪৫)।

যাবজ্জীবন কারাদ-প্রাপ্ত আসামিরা হলেন- কুমিল্লা সদর দক্ষিণ উপজেলাধীন ধনাইতরীর মৃত জুনাব আলীর ছেলে হায়দার আলী (৬৫), হাজী আব্দুর রহিমের ছেলে আঃ মান্নান (৩২), মৃত মমতাজ উদ্দিনের ছেলে জামাল হোসেন (৪৫), মৃত আঃ খালেকের ছেলে আবুল বাশার (২৮), মৃত আঃ রশিদের ছেলে জাকির হোসেন, মৃত আঃ খালেকের ছেলে আঃ কাদের (৩২) ও  মৃত ইউসুফ মিয়ার ছেলে আব্দুল কুদ্দুস (৪৫)। 

এ ছাড়ো অভিযোগ প্রমাণিত না হওয়ায় মামলার আসামি ধনাইতুড়ি গ্রামের মৃত মমতাজ উদ্দিনের ছেলে মোঃ আমান (৪০) ও একই উপজেলার গ্রাম চৌয়ারা'র জুনাব আলী মোঃ সেলিম মিয়াকে (৫০) বেকসুর খালাস প্রদান করেন আদালত।

 কুমিল্লায় জোড়া খুনের মামলায় ছয়জনের মৃত্যুদণ্ডআদালত সূত্রে জানা যায়, জমিজমা সংক্রান্ত বিরোধের জেরে ২০১৬ সালে ১২ আগস্ট রাতে সদর দক্ষিণ উপজেলার ধনাইতরি এলাকায় গিয়াসউদ্দিন ও জামাল হোসেনকে কুপিয়ে ও পিটিয়ে হত্যা করে। পরদিন এ ঘটনায় নিহত গিয়াস উদ্দিনের ছেলে মেহেদী হাসান ১২ জনের নাম উল্লেখ করে আরো অজ্ঞাত চার-পাঁচ জনের বিরুদ্ধে দক্ষিণ থানায় একটি মামলা দায়ের করেন। ২০১৭ সালের ২০ আগস্ট তদন্তকারী কর্মকর্তা আদালতে ১৫ জনকে অভিযুক্ত করে আদালতে দাখিল করেন।  দীর্ঘ তদন্ত ও বিচারকার্যে আসামিদের  জবানবন্দি এবং ১৩ জন সাক্ষীর সাক্ষ্য গ্রহণ শেষে আদালত এই রায় দেয়।  
মামলার বাদী হত্যাকা-ের শিকার গিয়াস উদ্দিনের ছেলে মেহেদী হাসান জানান, আদালতের এই রায়ে ন্যায় বিচার প্রতিষ্ঠিত হয়েছে।  পলাতক আসামিদের গ্রেফতার করে দ্রুত রায় কার্যকর করারও দাবি জানান তিনি। 
রায় ঘোষণা শেষে গ্রেপ্তার আসামিদেরকে কারাগারে নিয়ে যাওয়ার সময় কান্নায় ভেঙে পড়েন আসামিদের স্বজনেরা।