ব্রেকিং:
‘শুধু অভ্যুত্থান নয়, আমরা রাষ্ট্র গঠনের নেতাও পেয়ে গেছি’ পুলিশের নতুন আইজিপি মো. ময়নুল ইসলাম ড. ইউনূসকে প্রধান করে অন্তর্বর্তীকালীন সরকার গঠনের সিদ্ধান্ত শেখ হাসিনাকে আশ্রয় না দেওয়ার ইঙ্গিত যুক্তরাজ্যের জাতীয় সংসদ বিলুপ্ত বিকেল ৩টার মধ্যে সংসদ ভাঙার আল্টিমেটাম, কঠোর আন্দোলনের হুঁশিয়ারি ড. ইউনূসকে প্রধান উপদেষ্টা করে অন্তর্বর্তীকালীন সরকার গঠনের দাবি ১৬ বছর পর বাংলাদেশে পুনরায় সংসদীয় গণতন্ত্র চালু হয় এই দিনে ধানমন্ডির ৩২ নম্বরে বঙ্গবন্ধু ভবনে আগুন দেশের দায়িত্ব নিলেন সেনাপ্রধান জরুরি প্রয়োজন ছাড়া বের হলেই ব্যবস্থা আজ থেকে তিন দিনের সাধারণ ছুটি শুরু শিক্ষামন্ত্রীর বাড়িতে হামলা, গাড়িতে আগুন গণভবনে নিরাপত্তা সংক্রান্ত জাতীয় কমিটির বৈঠক বসছে আজ কুমিল্লায় কেউ মারা যায় নি, গুলিবিদ্ধ ৮ জন আন্দোলনকারীরা চাইলে এখনই বসতে রাজি: প্রধানমন্ত্রী কুমিল্লায় শিক্ষার্থীদের দুই পাশে আ.লীগ নেতাকর্মীদের অবস্থান দেবিদ্বারে স্বজনদের আহাজারি থামছে না ‘গুলিতে মাথার মগজ উড়ে যায় শোক মিছিল স্থগিত করলো আওয়ামী লীগ মোবাইল নেটওয়ার্কে ফেসবুক বন্ধ, সঙ্গে টেলিগ্রামও
  • মঙ্গলবার ২২ অক্টোবর ২০২৪ ||

  • কার্তিক ৬ ১৪৩১

  • || ১৭ রবিউস সানি ১৪৪৬

ক্রেতা সংকটে কুমিল্লার ফাঁদ বিক্রেতারা

কুমিল্লার ধ্বনি

প্রকাশিত: ২৮ জুলাই ২০২৪  

বর্ষাকাল এলেই খাল-বিল, নদনদী ও পতিত জমি ভরে ওঠে নতুন জলে। আর এই নতুন জলে পাওয়া যায় নানা প্রজাতির ছোট-বড় মাছ। আর এসব মাছ ধরতে জেলেরাসহ স্থানীয়রা অন্যান্য মাছ ধরার ফাঁদের পাশাপাশি মাছ ধরার চাঁই পেতে ছোট মাছ শিকার করে থাকেন।

তবে এ বছর কুমিল্লার ব্রাহ্মণপাড়ায় অন্যান্য বছরের মতো নতুন পানির তেমন উপস্থিতি না থাকায় কমেছে মাছ ধরার ফাঁদ চাঁইয়ের চাহিদা। ফলে মুখে হাসি নেই বাজারে চাঁই বিক্রি করতে আসা বিক্রেতাদের। বাজারে চাহিদা না থাকায় মাছ ধরার এসব ফাঁদ নিয়ে বিপাকে পড়েছেন বিক্রেতারা।

সরেজমিনে দেখা গেছে, উপজেলার সাহেবাবাদ বাজারে বিভিন্ন রকমের মাছ ধরার ফাঁদ চাঁইয়ের পসরা সাজিয়ে বসে আছেন কয়েকজন বিক্রেতা। তবে অন্যান্য বছরের মতো এ বছর মাছ ধরার ফাঁদ চাঁইয়ের তেমন ক্রেতা না থাকায় হতাশা নিয়ে অলস সময় পার করছেন বিক্রেতারা।

খোঁজ নিয়ে জানা যায়, অন্যান্য বছরের মতো এ বছর এ উপজেলার খাল-বিল ও পতিত জমিতে বর্ষার নতুন পানি তেমনভাবে জমেনি। যার ফলে চাঁই পেতে মাছ শিকারের সুযোগও তেমন নেই। যে কারণে আর সব বর্ষাকালের মতো এবার মাছ ধরার ফাঁদ চাঁইয়ের বাজারে ক্রেতার উপস্থিতি কম। এতে চাঁই বিক্রেতারা পড়েছেন বিপাকে। তবে বিক্রেতারা আশা করছেন, শ্রাবণ মাসে পর্যাপ্ত বৃষ্টিপাত হলে কিছুদিন পর হয়তো চাঁইয়ের চাহিদা বৃদ্ধি পাবে।

সাহেবাবাদ বাজারে মাছ ধরার ফাঁদ চাঁই কিনতে আসা উপজেলার শশীদল ইউনিয়নের নাগাইশ এলাকার বাসিন্দা নজরুল ইসলাম কালবেলাকে বলেন, আষাঢ় মাস শেষ হয়ে শ্রাবণ মাস চলছে, কিন্তু এ বছর অন্যান্য বছরের মতো পানি জমেনি। শ্রাবণ মাসেও উল্লেখযোগ্য পরিমাণে বৃষ্টি হচ্ছে না। যার ফলে এ বছর হাটে চাঁইয়ের চাহিদা তেমন একটা নেই। আমি অন্যান্য বছর বর্ষা মৌসুমে ৭ থেকে ৮টি চাই কিনি। এ বছর শুধু একটি চাঁই কিনেছি।

সাহেবাবাদ বাজারে চাঁই বিক্রি করতে আসা বাহারুল ইসলাম কালবেলাকে বলেন, এ বছর আগাম বন্যায় দেশের কয়েকটি জেলা প্লাবিত হয়েছে। ভেবেছিলাম এ বছর এ উপজেলার খাল-বিল টইটম্বুর হয়ে উঠবে। তাই এবার হাটে বিক্রির জন্য অন্যান্য বছরের তুলনায় বেশি চাঁই তৈরি করেছি। কিন্তু এ বছর এ উপজেলায় উল্লেখযোগ্য পরিমাণে বর্ষার পানি জমেনি। তাই বাজারে এ বছর চাঁইয়ের চাহিদা তেমন নেই। গত তিন ঘণ্টায় একটিও চাঁই বিক্রি করতে পারিনি।

একই বাজারের আবুল হোসেন নামের অপর এক বিক্রেতা কালবেলাকে বলেন, দিন দিনই চাঁই পেতে মাছ ধরার প্রবণতা কমে আসছে। তবে এ বছর বাজারে ক্রেতা নেই বললেই চলে। সকাল থেকে এই বিকেল পর্যন্ত ২টি চাঁই বিক্রি করেছি। আশা করছি এই শ্রাবণ মাসে বৃষ্টিপাত বেশি হলে হয়ত বিক্রি বাড়তে পারে।

মফিজ উদ্দিন নামের আরেক বিক্রেতা কালবেলাকে বলেন, এ বছরের মতো মন্দাভাব আর কোনো বছর যায়নি। নতুন পানি আসলে ছোট মাছ ধরার হিড়িক পড়ে এবং আন্তার (চাঁই) বেচাকেনা জমে ওঠে। তবে এ বছর এমনটা হয়নি। এবার এই উপজেলার খাল-বিল ও পতিত জমিতে পর্যাপ্ত পানি জমেনি। এবার আমাদেরকে লোকসান গুনতে হবে।