ব্রেকিং:
‘শুধু অভ্যুত্থান নয়, আমরা রাষ্ট্র গঠনের নেতাও পেয়ে গেছি’ পুলিশের নতুন আইজিপি মো. ময়নুল ইসলাম ড. ইউনূসকে প্রধান করে অন্তর্বর্তীকালীন সরকার গঠনের সিদ্ধান্ত শেখ হাসিনাকে আশ্রয় না দেওয়ার ইঙ্গিত যুক্তরাজ্যের জাতীয় সংসদ বিলুপ্ত বিকেল ৩টার মধ্যে সংসদ ভাঙার আল্টিমেটাম, কঠোর আন্দোলনের হুঁশিয়ারি ড. ইউনূসকে প্রধান উপদেষ্টা করে অন্তর্বর্তীকালীন সরকার গঠনের দাবি ১৬ বছর পর বাংলাদেশে পুনরায় সংসদীয় গণতন্ত্র চালু হয় এই দিনে ধানমন্ডির ৩২ নম্বরে বঙ্গবন্ধু ভবনে আগুন দেশের দায়িত্ব নিলেন সেনাপ্রধান জরুরি প্রয়োজন ছাড়া বের হলেই ব্যবস্থা আজ থেকে তিন দিনের সাধারণ ছুটি শুরু শিক্ষামন্ত্রীর বাড়িতে হামলা, গাড়িতে আগুন গণভবনে নিরাপত্তা সংক্রান্ত জাতীয় কমিটির বৈঠক বসছে আজ কুমিল্লায় কেউ মারা যায় নি, গুলিবিদ্ধ ৮ জন আন্দোলনকারীরা চাইলে এখনই বসতে রাজি: প্রধানমন্ত্রী কুমিল্লায় শিক্ষার্থীদের দুই পাশে আ.লীগ নেতাকর্মীদের অবস্থান দেবিদ্বারে স্বজনদের আহাজারি থামছে না ‘গুলিতে মাথার মগজ উড়ে যায় শোক মিছিল স্থগিত করলো আওয়ামী লীগ মোবাইল নেটওয়ার্কে ফেসবুক বন্ধ, সঙ্গে টেলিগ্রামও
  • শুক্রবার ১৮ অক্টোবর ২০২৪ ||

  • কার্তিক ২ ১৪৩১

  • || ১৩ রবিউস সানি ১৪৪৬

চাঁদপুরের মতলবে হঠাৎ জ্বরের উপদ্রব

কুমিল্লার ধ্বনি

প্রকাশিত: ২৭ জুলাই ২০২৪  

চাঁদপুরের মতলব উত্তর ও দক্ষিণে হঠাৎ করে জ্বরে এবং ঠাণ্ডাজনিত রোগে নানা বয়সী মানুষজন আক্রান্ত হচ্ছে। তাদের মধ্যে বয়স্কদের চেয়ে শিশু রোগীর সংখ্যাই বেশি। এমন পরিস্থিতিতে আক্রান্তদের অনেকেই হাসপাতালে ভর্তি হচ্ছেন। এদিকে রোগীদের ভিড় সামাল দিতে হিমশিম খেতে হচ্ছে মতলব দক্ষিণ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের চিকিৎসকদের।

আর চিকিৎসকদের দাবি, আক্রান্তদের অনেকেই সুস্থ হয়ে বাড়ি ফিরে যাচ্ছে।

আজ শনিবার (২৭ জুলাই) দুপুরে সরেজমিন ঘুরে দেখা গেছে, হাসপাতালে চিকিৎসা এবং ভর্তি হতে বহির্বিভাগের নানা বয়সী রোগীর ভিড়। তাদের বেশির ভাগ সর্দি, কাশি এবং জ্বরে আক্রান্ত। তাই দূর-দূরান্ত থেকে চিকিৎসা নিতে ছুটে আসছেন উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে।

চাঁদপুরের মতলব দক্ষিণ উপজেলাই নয়, উত্তরেরও একই অবস্থা। 

আক্রান্ত এবং তাদের স্বজনরা জানান, হঠাৎ করেই সর্দি, কাশি এবং জ্বরে আক্রান্ত হচ্ছেন তারা। তাই চিকিৎসা নিতে ছুটে আসেন হাসপাতালে। তবে গত কয়েক দিন ধরে এমন চিত্র থাকলেও এরই মধ্যে অনেকেই সুস্থ হয়ে বাড়ি ফিরে যাচ্ছেন।

উপজেলার নারায়ণপুর এলাকার গৃহবধূ আসমা বেগম জানান, তিনি এবং তার তিন বছরের শিশুও জ্বরে আক্রান্ত। তাই চিকিৎসা নিতে হাসপাতালে ছুটে আসেন। উপাদী দক্ষিণের রফিকুল ইসলাম নামে এক যুবকও জ্বরের চিকিৎসা নিতে হাসপাতালে ভর্তি হন। এমন আরো অনেককেই হাসপাতালের বহির্বিভাগ এবং ওয়ার্ডে দেখা গেছে। যাদের বেশির ভাগ জ্বরসহ অন্যান্য উপসর্গ নিয়ে হাসপাতালে ছুটে যান।

মৌসুমের এই সময় আবহাওয়াজনিত কারণ এবং ঋতু পরিবর্তনের প্রভাবে বয়স্কদের সঙ্গে শিশুরাও নানা উপসর্গ নিয়ে হাসপাতালে ভর্তি হচ্ছে। তবে আক্রান্তদের পরিত্রাণ পেতে পরামর্শ দেন সংশ্লিষ্ট হাসপাতালের বিশেষজ্ঞ চিকিৎসক ডা. ঋত্বিকা মজুমদার।

উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. শাহ মো. মহিবুল্লাহ জানান, রোগীর চাপ বেশি হলেও সবাইকে সুস্থতা নিয়ে হাসপাতাল ছাড়ার ব্যবস্থা করা হচ্ছে। জনবল সংকট থাকলেও সব কিছু সামাল দিয়ে চিকিৎসকরা রোগীর প্রতি গুরুত্ব দিচ্ছে।

খোঁজ নিয়ে জানা গেছে, মতলব দক্ষিণ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের বহির্বিভাগে গত রবিবার থেকে শনিবার পর্যন্ত আড়াই হাজার রোগী চিকিৎসা নেন। তার মধ্যে জ্বর ও ঠাণ্ডাজনিত রোগীর সংখ্যাই বেশি।