ব্রেকিং:
‘শুধু অভ্যুত্থান নয়, আমরা রাষ্ট্র গঠনের নেতাও পেয়ে গেছি’ পুলিশের নতুন আইজিপি মো. ময়নুল ইসলাম ড. ইউনূসকে প্রধান করে অন্তর্বর্তীকালীন সরকার গঠনের সিদ্ধান্ত শেখ হাসিনাকে আশ্রয় না দেওয়ার ইঙ্গিত যুক্তরাজ্যের জাতীয় সংসদ বিলুপ্ত বিকেল ৩টার মধ্যে সংসদ ভাঙার আল্টিমেটাম, কঠোর আন্দোলনের হুঁশিয়ারি ড. ইউনূসকে প্রধান উপদেষ্টা করে অন্তর্বর্তীকালীন সরকার গঠনের দাবি ১৬ বছর পর বাংলাদেশে পুনরায় সংসদীয় গণতন্ত্র চালু হয় এই দিনে ধানমন্ডির ৩২ নম্বরে বঙ্গবন্ধু ভবনে আগুন দেশের দায়িত্ব নিলেন সেনাপ্রধান জরুরি প্রয়োজন ছাড়া বের হলেই ব্যবস্থা আজ থেকে তিন দিনের সাধারণ ছুটি শুরু শিক্ষামন্ত্রীর বাড়িতে হামলা, গাড়িতে আগুন গণভবনে নিরাপত্তা সংক্রান্ত জাতীয় কমিটির বৈঠক বসছে আজ কুমিল্লায় কেউ মারা যায় নি, গুলিবিদ্ধ ৮ জন আন্দোলনকারীরা চাইলে এখনই বসতে রাজি: প্রধানমন্ত্রী কুমিল্লায় শিক্ষার্থীদের দুই পাশে আ.লীগ নেতাকর্মীদের অবস্থান দেবিদ্বারে স্বজনদের আহাজারি থামছে না ‘গুলিতে মাথার মগজ উড়ে যায় শোক মিছিল স্থগিত করলো আওয়ামী লীগ মোবাইল নেটওয়ার্কে ফেসবুক বন্ধ, সঙ্গে টেলিগ্রামও
  • রোববার ০৮ সেপ্টেম্বর ২০২৪ ||

  • ভাদ্র ২৪ ১৪৩১

  • || ০৩ রবিউল আউয়াল ১৪৪৬

জাতীয় হেল্পলাইন ৩৩৩-এ ‘স্মার্ট সাথী’

কুমিল্লার ধ্বনি

প্রকাশিত: ২৪ জুন ২০২৪  

স্মার্ট বাংলাদেশ বিনির্মাণের অংশ হিসেবে প্রধানমন্ত্রী শেখ হাসিনা চলতি বছরের ১৮ অক্টোবর পরীক্ষামূলকভাবে ৩৩৩ জাতীয় হেল্পলাইনে উদ্বোধন করেছেন ‘স্মার্টসাথী’। এতে জাতীয় হেল্পলাইনে ভয়েস ও নন-ভয়েসের পাশাপাশি এআই কথোপকথনে মিলবে প্রয়োজনীয় সরকারি সেবা সংশ্লিষ্ট তথ্য।

প্রধানমন্ত্রীর কার্যালয়ের এটুআই প্রোগ্রামের প্রকল্প পরিচালক মামুনুর রশিদ ভুঁইয়া বলেন, দেশের জনগণ যাতে ঘরে বসে মোবাইলের মাধ্যমেই সহজে সরকারি সেবা পেতে পারেন, সেজন্য ২০১৮ সালের এপ্রিলে চালু করা হয়েছিল ৩৩৩ কল সেন্টার।

তিনি বলেন, নাগরিকদের আরও সহজে সরকারি সেবাদানে সহায়তাকল্পে জাতীয় হেল্পলাইন ৩৩৩ নম্বরে যুক্ত হয়েছে ‘স্মার্টসাথী’।

কৃত্রিম বুদ্ধিমত্তার এই ভয়েস অ্যাসিস্ট্যান্ট স্বয়ংক্রিয় পদ্ধতিতে সরকারি কর্মকর্তাদের সঙ্গে মানুষের সহজে যোগাযোগ ঘটিয়ে দেবে এবং সব ধরনের সরকারি তথ্য ও সেবা প্রাপ্তি আরও সহজ করবে।

মামুনুর রশিদ ভুঁইয়া বলেন, স্মার্টসাথীর মাধ্যমে প্রাথমিকভাবে জাতীয় পরিচয়পত্র, পাসপোর্ট, জন্ম নিবন্ধন, ড্রাইভিং লাইসেন্স এবং সরকারি কর্মচারিদের সঙ্গে যোগাযোগের তথ্য দিয়ে সহায়তা করবে।

কনভেনশনাল বট এই স্মার্টসাথী-ইন্টারএক্টিভ ভয়েস সার্ভিস (আইভিআর) যা ২৪ ঘণ্টাই চালু থেকে সেবাদান করবে। ৩৩৩-এ ডায়াল করে এবং জিরো চাপ দিয়ে অথবা টেলিগ্রাম অ্যাপ ও ইমো ব্যবহার করে এ সেবা পাওয়া যাবে।

এটুআই প্রোগ্রামের প্রকল্প পরিচালক জানান, করোনা মহামারীর সময়ে জাতীয় হেল্পলাইন ৩৩৩ সারাদেশে স্বাস্থ্যসেবা ও ত্রাণ সংশ্লিষ্ট সেবাদানে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে।

মামুনুর রশিদ ভুঁইয়া বলেন, ৩৩৩ হেল্পলাইনের ৬০ সদস্যের টিম দৈনিক গড়ে ৩৪ হাজার ফোনকল রিসিভ করেছে। এরমধ্যে অনেক অপ্রয়োজনীয় ও বিরক্তিকর কলও ছিল। অপ্রয়োজনীয় কল সমস্যা দূর করতেই চালু করা হয়েছে ‘স্মার্টসাথী’।