ব্রেকিং:
‘শুধু অভ্যুত্থান নয়, আমরা রাষ্ট্র গঠনের নেতাও পেয়ে গেছি’ পুলিশের নতুন আইজিপি মো. ময়নুল ইসলাম ড. ইউনূসকে প্রধান করে অন্তর্বর্তীকালীন সরকার গঠনের সিদ্ধান্ত শেখ হাসিনাকে আশ্রয় না দেওয়ার ইঙ্গিত যুক্তরাজ্যের জাতীয় সংসদ বিলুপ্ত বিকেল ৩টার মধ্যে সংসদ ভাঙার আল্টিমেটাম, কঠোর আন্দোলনের হুঁশিয়ারি ড. ইউনূসকে প্রধান উপদেষ্টা করে অন্তর্বর্তীকালীন সরকার গঠনের দাবি ১৬ বছর পর বাংলাদেশে পুনরায় সংসদীয় গণতন্ত্র চালু হয় এই দিনে ধানমন্ডির ৩২ নম্বরে বঙ্গবন্ধু ভবনে আগুন দেশের দায়িত্ব নিলেন সেনাপ্রধান জরুরি প্রয়োজন ছাড়া বের হলেই ব্যবস্থা আজ থেকে তিন দিনের সাধারণ ছুটি শুরু শিক্ষামন্ত্রীর বাড়িতে হামলা, গাড়িতে আগুন গণভবনে নিরাপত্তা সংক্রান্ত জাতীয় কমিটির বৈঠক বসছে আজ কুমিল্লায় কেউ মারা যায় নি, গুলিবিদ্ধ ৮ জন আন্দোলনকারীরা চাইলে এখনই বসতে রাজি: প্রধানমন্ত্রী কুমিল্লায় শিক্ষার্থীদের দুই পাশে আ.লীগ নেতাকর্মীদের অবস্থান দেবিদ্বারে স্বজনদের আহাজারি থামছে না ‘গুলিতে মাথার মগজ উড়ে যায় শোক মিছিল স্থগিত করলো আওয়ামী লীগ মোবাইল নেটওয়ার্কে ফেসবুক বন্ধ, সঙ্গে টেলিগ্রামও
  • রোববার ০৮ সেপ্টেম্বর ২০২৪ ||

  • ভাদ্র ২৪ ১৪৩১

  • || ০৩ রবিউল আউয়াল ১৪৪৬

দেবিদ্বারের আয়-ব্যয় সমান রেখে ৫৭ কোটি ৫৫ লাখ টাকার বাজেট ঘোষণা

কুমিল্লার ধ্বনি

প্রকাশিত: ৯ জুলাই ২০২৪  

কুমিল্লার দেবিদ্বার পৌরসভার কোন রকম বাড়তি কর বৃদ্ধি না করেই দীর্ঘ ২২ বছর পর প্রথমবারের মত ২০২৪-২৫ অর্থ বছরের বাজেট ঘোষণা করা হয়েছে। চলতি বছরে এ পৌরসভায় আয়-ব্যয় সমান রেখে ৫৭ কোটি ৫৫ লাখ ৫৩ হাজার ২৩২টাকা বিভিন্ন উন্নয়ন প্রকল্পের বাজেট ঘোষণা করা হয়েছে। বাজেট ঘোষণা করেন প্রথম নির্বাচিত পৌর মেয়র সাইফুল ইসলাম।
সোমবার (৮জুলাই) দুপুরে পৌরসভায় বিভিন্ন স্তরের সুধীজনদের সঙ্গে আলোচনা সভায় এ বাজেট ঘোষণা করা হয়। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন দেবিদ্বার উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) নিগার সুলতানা। বিশেষ অতিথির বক্তব্য রাখেন, সিনিয়র সহকারি পুলিশ সুপার শাহ মোস্তফা তারিকুজ্জামান ও দেবিদ্বার থানার অফিসার ইনচার্জ (ওসি) মো. নয়ন মিয়া।
দেবিদ্বার পৌরসভার ২০২৪-২৫ অর্থ বছরের বাজেটে মোট প্রস্তাবিত রাজস্ব আয় ধরা হয়েছে ১২ কোটি ৩৮লাখ ৯ হাজার ৭৯৪ টাকা এবং ব্যয় ধরা হয়েছে ১১ কোটি ২৩ লাখ ২২ হাজার টাকা। রাজস্ব উদ্বৃত্ত ধরা হয়েছে ১১ কোটি ৪৮ লাখ, ৭৭ হাজার ৯৪ টাকা। বাজেটে উন্নয়ন আয় ধরা হয়েছে ৪৫ কোটি ১৭ লাখ, ৪৩ হাজার ৪৩৮ টাকা এবং ব্যয় ধরা হয়েছে ৪৩ কোটি,৩৪ লাখ,২৫ হাজার টাকা। প্রস্তাবিত বাজেটে উদ্বৃত্ত ধরা হয়েছে ১ কোটি ৮৩ লাখ, ১৮ হাজার ৪৩৮ টাকা। রাজস্ব ও উন্নয়ন খাতে সর্বমোট ৫৭ কোটি ৫৫ লাখ ৫৩ হাজার ২৩২টাকার বাজেট ঘোষণা করা হয়।
বাজেটে মরা নদীতে ৭ কোটি টাকা ব্যয়ে একটি শেখ রাসেল পৌরপার্ক নির্মাণ, ৭ কোটি টাকা ব্যয়ে ফতেহাবাদ এলাকায় ১ একর জমিতে ডাম্পিং স্টেশন নির্মাণ ও ৩০ কোটি টাকা ব্যয়ে সুপেয় পানি সরবরাহ স্থাপনসহ  রাস্তাঘাট, ড্রেন, সোলার ও বৈদ্যুতিক বাতি, মশক নিধন, স্যানিটেশন, পানি সরবরাহসহ নানা উন্নয়নমূলক কাজ হাতে নেওয়া হয়েছে। এসব কাজ বাস্তবায়ন হলে শহর আলোকিত ও সবুজ নগরায়ন হয়ে উঠবে বলে অভিমত ব্যক্ত করেন মেয়র। এছাড়াও বাজেট বক্তব্যে তিনি যানজট নিরসন ও অবৈধ ফুটপাত দখল খুব গুরুত্ব দেন। এক্ষেত্রে উপজেলা প্রশাসন ও থানা পুলিশের সহযোগিতা চেয়েছেন মেয়র।  
পৌরকর আদায়কারী মোহাম্মদ রকিবুল ইসলামের সঞ্চলানায় বাজেট আলোচনায় আরও বক্তব্য রাখেন, উপজেলা পৌর নির্বাহী কর্মকর্তা মো. ফখরুল ইসলাম, আওয়ামীলীগের সহ সভাপতি মো. লুৎফর রহমান বাবুল, সাবেক মুক্তিযোদ্ধা কমা-ার আবদুস সামাদ, দেবিদ্বার পৌরসভার কাউন্সিলর মো. মজিবুর রহমান, সৈয়দ নাইমুল ইসলাম, মহিলা কাউন্সিলর শারমিন আক্তার,  দেবিদ্বার প্রেসক্লাবের সাধারণ সম্পাদক ইকবাল হোসেন রুবেল, উপজেলা শ্রমিকলীগের সাধারণ সম্পাদক মো. কাউছার হায়দার, উপজেলা কৃষকলীগের সাধারণ সম্পাদক মো. আনোয়ার পারভেজ খান। এছাড়াও বাজেট পেশ অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন  বিভিন্ন ব্যাংকের ম্যানেজোর, ব্যবসায়ী, শিক্ষা প্রতিষ্ঠানের প্রধান, এনজিও কর্মী, সাংবাদিক, রাজনৈতিক ব্যক্তিবর্গ ও নাগরিকরা উপস্থিত ছিলেন।
উল্লেখ্য, ১৮ দশমিক ৬২ বর্গ কিলোমিটার এলাকা নিয়ে ২০০২ সালে ১৫ সেপ্টেম্বর দেবিদ্বার পৌরসভা প্রতিষ্ঠিত হয়। পৌর এলাকার নয়টি ওয়ার্ডে বসবাস করেন ৭১হাজার ৮৮৬ জন মানুষ।