ব্রেকিং:
‘শুধু অভ্যুত্থান নয়, আমরা রাষ্ট্র গঠনের নেতাও পেয়ে গেছি’ পুলিশের নতুন আইজিপি মো. ময়নুল ইসলাম ড. ইউনূসকে প্রধান করে অন্তর্বর্তীকালীন সরকার গঠনের সিদ্ধান্ত শেখ হাসিনাকে আশ্রয় না দেওয়ার ইঙ্গিত যুক্তরাজ্যের জাতীয় সংসদ বিলুপ্ত বিকেল ৩টার মধ্যে সংসদ ভাঙার আল্টিমেটাম, কঠোর আন্দোলনের হুঁশিয়ারি ড. ইউনূসকে প্রধান উপদেষ্টা করে অন্তর্বর্তীকালীন সরকার গঠনের দাবি ১৬ বছর পর বাংলাদেশে পুনরায় সংসদীয় গণতন্ত্র চালু হয় এই দিনে ধানমন্ডির ৩২ নম্বরে বঙ্গবন্ধু ভবনে আগুন দেশের দায়িত্ব নিলেন সেনাপ্রধান জরুরি প্রয়োজন ছাড়া বের হলেই ব্যবস্থা আজ থেকে তিন দিনের সাধারণ ছুটি শুরু শিক্ষামন্ত্রীর বাড়িতে হামলা, গাড়িতে আগুন গণভবনে নিরাপত্তা সংক্রান্ত জাতীয় কমিটির বৈঠক বসছে আজ কুমিল্লায় কেউ মারা যায় নি, গুলিবিদ্ধ ৮ জন আন্দোলনকারীরা চাইলে এখনই বসতে রাজি: প্রধানমন্ত্রী কুমিল্লায় শিক্ষার্থীদের দুই পাশে আ.লীগ নেতাকর্মীদের অবস্থান দেবিদ্বারে স্বজনদের আহাজারি থামছে না ‘গুলিতে মাথার মগজ উড়ে যায় শোক মিছিল স্থগিত করলো আওয়ামী লীগ মোবাইল নেটওয়ার্কে ফেসবুক বন্ধ, সঙ্গে টেলিগ্রামও
  • রোববার ০৮ সেপ্টেম্বর ২০২৪ ||

  • ভাদ্র ২৪ ১৪৩১

  • || ০৩ রবিউল আউয়াল ১৪৪৬

ব্রাহ্মণবাড়িয়ায় ফুটপাত ভাড়া দিয়ে চাঁদাবাজি

কুমিল্লার ধ্বনি

প্রকাশিত: ১ জুলাই ২০২৪  

ব্রাহ্মণবাড়িয়ার খাঁটিহাতা বিশ্বরোড মোড়ের পূর্ব পাশ ও দক্ষিণ পাশে কুমিল্লা সিলেট মহাসড়কের ফুটপাত দখল করে অর্ধশতাধিক ভাসমান দোকান ভাড়া দিয়ে স্থানীয় একটি প্রভাবশালী মহল প্রতি মাসে লাখ লাখ টাকা চাঁদা উত্তোলন করছে বলে অভিযোগ উঠেছে।

৩০ জুন, রবিবার দুপুরে সরেজমিনে ব্রাহ্মণবাড়িয়া সদর উপজেলার বুধল ইউনিয়নের খাঁটিহাতা বিশ্বরোড মোড়ের পূর্ব পাশ ও দক্ষিণ পাশে দেখা যায়, কুমিল্লা সিলেট মহাসড়কের ফুটপাত দখল করে বিভিন্ন ফলের দোকান সাজিয়ে বসে রয়েছে এবং পথচারীরা মহাসড়কের উপর দিয়ে চলাচল করছে। এছাড়াও যানবাহন চলাচলের ব্যাঘাত সৃষ্টি হচ্ছে।

অনুসন্ধানে জানা যায়, পূর্ব পাশে কুমিল্লা সিলেট মহাসড়কের নিচের অংশ সড়ক ও জনপথ বিভাগের সওজের বিশাল জায়গা দখল করে স্থানীয় প্রভাবশালী একটি মহল এক যুগেরও অধিক সময় ধরে খাঁটিহাতা দুলালের মাধ্যমে চাঁদা আদায় করে আসছিল। কিন্তু দুলাল মারা যাওয়ার পরে বিল্লাল ও গাফফারসহ কয়েকজন ব্যক্তি প্রতিদিন অস্থায়ী ভাসমান দোকান থেকে ১০০ থেকে শুরু করে ৩০০ টাকা পর্যন্ত চাঁদা আদায় করছে।

নাম প্রকাশ না করার শর্তে একাধিক ব্যবসায়ী বলেন, বিশ্বরোড মোড়ে যাতে যানজট না হয় সড়ক ও জনপথ বিভাগের কর্তৃপক্ষ জায়গাটি অনেক টাকা খরচ করে পাকা করে দিয়েছে সিএনজি চলাচলের জন্য। কিন্তু এখানকার স্থানীয় মার্কেট মালিকরা যার যার দোকানের সামনে ভাড়া দিয়ে রেখেছেন ব্যবসা হউক আর না হউক তাদেরকে দৈনিক ২০০-৩০০ টাকা চাঁদা দিতেই হবে। না হলে এখানে বসতে দিবে না।

এসব বিষয়ে দোকানদারের একাধিক অডিও বক্তব্য প্রতিনিধি হাতে আছে।

এ বিষয়ে গাফফার সাথে যোগাযোগের চেষ্টা করা হলে তাকে পাওয়া যায় নাই।

স্থানীয় এক মার্কেট মালিক রায়হান মিয়া বলেন, আপনাকে কে বলছে আমাকে ফোন দিতে, বুইজ্জা কথা বলবেন, আপনার মত কত সাংবাদিককে পিটিয়ে হাত পা ভেঙে ফেলেছি। যান আপনি কি করবেন করেন।

সরাইল খাঁটিহাতা হাইওয়ে থানার অফিসার ইনচার্জ আশীষ কুমার স্যানাল বলেন, চাঁদা আদায় বিষয়ে এখনো কেউ আমাকে জানায় নাই। আমি বিষয়টি সম্পর্কে জানিও না। চাঁদা নেয়া কিন্তু অন্যায়। যদি কেউ এভাবে চাদাঁবাজি করে থাকে তাহলে তার বিরুদ্ধে মামলা হবে।