ব্রেকিং:
‘শুধু অভ্যুত্থান নয়, আমরা রাষ্ট্র গঠনের নেতাও পেয়ে গেছি’ পুলিশের নতুন আইজিপি মো. ময়নুল ইসলাম ড. ইউনূসকে প্রধান করে অন্তর্বর্তীকালীন সরকার গঠনের সিদ্ধান্ত শেখ হাসিনাকে আশ্রয় না দেওয়ার ইঙ্গিত যুক্তরাজ্যের জাতীয় সংসদ বিলুপ্ত বিকেল ৩টার মধ্যে সংসদ ভাঙার আল্টিমেটাম, কঠোর আন্দোলনের হুঁশিয়ারি ড. ইউনূসকে প্রধান উপদেষ্টা করে অন্তর্বর্তীকালীন সরকার গঠনের দাবি ১৬ বছর পর বাংলাদেশে পুনরায় সংসদীয় গণতন্ত্র চালু হয় এই দিনে ধানমন্ডির ৩২ নম্বরে বঙ্গবন্ধু ভবনে আগুন দেশের দায়িত্ব নিলেন সেনাপ্রধান জরুরি প্রয়োজন ছাড়া বের হলেই ব্যবস্থা আজ থেকে তিন দিনের সাধারণ ছুটি শুরু শিক্ষামন্ত্রীর বাড়িতে হামলা, গাড়িতে আগুন গণভবনে নিরাপত্তা সংক্রান্ত জাতীয় কমিটির বৈঠক বসছে আজ কুমিল্লায় কেউ মারা যায় নি, গুলিবিদ্ধ ৮ জন আন্দোলনকারীরা চাইলে এখনই বসতে রাজি: প্রধানমন্ত্রী কুমিল্লায় শিক্ষার্থীদের দুই পাশে আ.লীগ নেতাকর্মীদের অবস্থান দেবিদ্বারে স্বজনদের আহাজারি থামছে না ‘গুলিতে মাথার মগজ উড়ে যায় শোক মিছিল স্থগিত করলো আওয়ামী লীগ মোবাইল নেটওয়ার্কে ফেসবুক বন্ধ, সঙ্গে টেলিগ্রামও
  • রোববার ০৮ সেপ্টেম্বর ২০২৪ ||

  • ভাদ্র ২৪ ১৪৩১

  • || ০৩ রবিউল আউয়াল ১৪৪৬

ভুয়া মুক্তিযোদ্ধার সনদে চাকরি: ১ কোটি ৩১ লাখ টাকা আত্মসাৎ

কুমিল্লার ধ্বনি

প্রকাশিত: ২৬ জুলাই ২০২৪  

বাংলাদেশ হাউজ বিল্ডিং ফাইন্যান্স করপোরেশনের বরিশাল অফিসের ডিজিএম এম এম জামিল আহম্মদ। মুক্তিযোদ্ধার সনদ দেখিয়ে কোটায় বাংলাদেশ হাউজ বিল্ডিং ফাইন্যান্স করপোরেশনের চাকরি নিয়েছিলেন তিনি। তবে চাকরিতে যোগদানের ২৪ বছর পর জানা যায় এম এম জামিল যোগদানের সময় মুক্তিযোদ্ধার যে সনদ দেখিয়েছিলেন, সেটি ভুয়া। ভুয়া সনদে চাকরি নিয়ে ১ কোটি ৩২ লাখ টাকা আত্মসাৎ করেছেন তিনি।                         

বৃহস্পতিবার (২৫ জুলাই) এ ঘটনায় জামিল আহমেদের বিরুদ্ধে মামলা করেন দুর্নীতি দমন কমিশন দুদকের খুলনা সমন্বিত জেলা কার্যালয়ের উপ-সহকারী পরিচালক মো. আশিকুর রহমান। অভিযুক্ত জামিল আহমেদ খুলনা মহানগরীর নির্জন আবাসিক এলাকার ৩ নম্বর সড়কের ১১৩/৯ (ক) নম্বর বাড়ির মৃত আকমান উদ্দিন মিনার ছেলে। তিনি বর্তমানে বরিশালে কর্মরত রয়েছেন।

দুদক সূত্রে জানা যায়, জামিল আহমেদ ভুয়া সনদে চাকরি নিয়ে বেতন ভাতা বাবদ রাষ্ট্রের ১ কোটি ৩১ লাখ টাকা আত্মসাৎ করেছেন। যা দুর্নীতি প্রতিরোধ আইনে শাস্তিযোগ্য অপরাধ। এ জন্য তার বিরুদ্ধে মামলা হয়েছে।

মামলার বাদী দুদক খুলনা অফিসের উপসহকারী পরিচালক মো. আশিকুর রহমান বলেন, জামিলের বাবা মৃত আকমান উদ্দিন মিনা প্রকৃত মুক্তিযোদ্ধা নন। এর পরও বাবাকে মুক্তিযোদ্ধা দেখিয়ে মুক্তিযোদ্ধা সংসদ থেকে সনদ নেন। পরে মুক্তিযোদ্ধা কোটায় বাংলাদেশ হাউজ বিল্ডিং করপোরেশনে চাকরি পান। তিনি ২০০০ সালের এপ্রিল থেকে গত বছরের ডিসেম্বর পর্যন্ত বেতন ভাতা বাবদ মোট ১ কোটি ৩১ লাখ ৭৬ হাজার ৭৩৪ টাকা উত্তোলন করে আত্মসাৎ করেছেন, যা দুর্নীতি প্রতিরোধ আইনে শাস্তি যোগ্য অপরাধ।

উল্লেখ্য, বাবার নামে ভুয়া মুক্তিযোদ্ধা সনদ বানিয়ে ২০০০ সালের ১৭ এপ্রিল কর্মকর্তা হিসেবে নিয়োগ পান খুলনার বাসিন্দা এম এম জামিল আহমেদ। দুই যুগে বিভিন্ন ধাপে পদোন্নতি পেয়ে বর্তমানে তিনি রাষ্ট্রায়ত্ত আর্থিক প্রতিষ্ঠানটির উপমহাব্যবস্থাপক (ডিজিএম) পদে কর্মরত।

চাকরির ২৪ বছর পর জানা যায় মুক্তিযোদ্ধার সন্তান হিসেবে জমা দেওয়া তার বাবার সনদটি ছিল ভুয়া। প্রাথমিক তদন্তে বিষয়টি প্রমাণিত হওয়ায় মুক্তিযোদ্ধার স্ত্রী হিসেবে তার মায়ের সম্মানী ভাতা বন্ধ করে দেওয়া হয়েছে। এ ছাড়া ভুয়া সনদে চাকরি নিয়ে বেতন-ভাতা বাবদ রাষ্ট্রের ১ কোটি ৩১ লাখ টাকা আত্মসাৎ করেন।